ই-পেপার

‘পাকিস্তান সফরে নিউজিল্যান্ডকে ভারত থেকে হুমকি দেওয়া হয়েছিল’

বিএসএল নিউজ ডেস্ক: | আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২১

পাকিস্তান সফরে এসে ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কিছুক্ষণ আগে সিরিজ বাতিল করে দেয় নিউজিল্যান্ড ক্রিকেট দল। সিরিজ বাতিল করার পেছনে কিউইরা নিরাপত্তাজনিত কারণ দেখিয়েছিল। তারা পাকিস্তান থেকে মৃত্যু হুমকি পর্যন্ত পাওয়ার কথা জানায়। যে কারণে বাধ্য হয়ে দেশে ফিরে যায় ব্ল্যাক ক্যাপসরা। এবার পাকিস্তান বলছে, নিউজিল্যান্ড যে হুমকি পেয়েছে তা এসেছে ভারত থেকে।

বুধবার (২২ সেপ্টেম্বর) পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, ‘ভারত নিউজিল্যান্ডকে ই-মেইলের মাধ্যমে হুমকি দিয়েছে। এ ক্ষেত্রে গোপন ভার্চুয়াল নেটওয়ার্কের সহায়তা নিয়েছে। অনুসন্ধানে দেখা গেছে ই-মেইল প্রেরণের জায়গা হিসেবে সিঙ্গাপুরের নাম আসছে। ভিপিএন ব্যবহারের কারণে এমনটি হয়েছে।’

পাকিস্তান সফরে আসার আগেই হুমকি পায় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে সে সময় বিষয়টিকে অতটা আমলে নেয়নি তারা। ১৭ সেপ্টেম্বর রাওয়ালপিণ্ডিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দুদলের প্রথম ওয়ানডে ম্যাচটি। ম্যাচ শুরুর আগে সিরিজ বাতিল করে দেয় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। যা নিয়ে এখন ফুঁসছে পাকিস্তান ক্রিকেট অঙ্গন। পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা কিউইদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এদিকে সিরিজ বাতিল হওয়ায় বিশাল অঙ্কের ক্ষতির মুখে পড়েছে বলে দাবি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানা যায়, প্রায় ১৩ কোটি টাকা লোকসান গুনতে হচ্ছে পিসিবিকে। পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেন, এটা আমাদের মিলিয়ন মিলিয়ন ডলার ক্ষতি করল। ক্রিকেট ভেন্যু হিসেবে বিশ্বাসযোগ্যতার দিক থেকে এটা আমাদের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করল।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পর নিরাপত্তাজনিত কারণে ২০ সেপ্টেম্বর পাকিস্তানে সফর বাতিল করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ১৩ ও ১৪ অক্টোবর পাকিস্তান সফরে দুটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল ইংল্যান্ড পুরুষ দলের। নারী দলেরও পাকিস্তানে সিরিজ খেলার কথা ছিল। কিন্তু তার আগে সফরই বাতিল করে দিল ইসিবি। ইংল্যান্ড বিবৃতিতে জানায়, আমরা জানি তাদের দেশে সফরে যাওয়া এই মুহূর্তে নিরাপদ নয়। বিষয়টি নিয়ে উৎকণ্ঠা রয়েছে। আমাদের খেলোয়াড়রাও করোনার এই সময়ে অনেক নাজুক অবস্থায় আছে। সে কারণে সিরিজটি আমরা খেলতে পারছি না।

  • ফেইসবুক শেয়ার করুন