ই-পেপার

তালেবান নিয়ে কঠোর অবস্থানে ফেসবুক: বিবিসি

বিএসএল নিউজ ডেস্ক | আপডেট: আগস্ট ১৭, ২০২১

তালেবানকে ‘বিপজ্জনক সংগঠন’ মনে করে ফেসবুক। এজন্য নিজেদের প্লাটফর্ম থেকে তালেবানকে নিষিদ্ধ করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে তালেবানের সব ধরনের পোস্টের পাশাপাশি তালেবানদের প্রতি সমর্থনমূলক সব কন্টেন্ট নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

মঙ্গলবার বিবিসির খবরে বলা হয়েছে, বছরের পর বছর তালেবান সামজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের বার্তা ছড়িয়ে আসছিল। ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেন, ‘যুক্তরাষ্ট্রের আইনে তালেবান সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ। আমরাও আমাদের ‘বিপজ্জনক সংগঠন’ নীতিমালার আওতায় সব ধরনের সেবা থেকে গোষ্ঠীটিকে নিষিদ্ধ করেছি’।

ওই মুখপাত্র আরো জানান, ‘আফগানিস্তান বিশেষজ্ঞদের নিয়ে গড়া নিবেদিত একটি দল আছে আমাদের। ওই দলের সদস্যরা স্থানীয় প্রেক্ষাপট সম্পর্কে জ্ঞান রাখে, প্ল্যাটফর্মে আমাদের সমস্যাগুলো সনাক্ত করতে এবং সতর্ক করতে সাহায্য করে থাকে।’ ‍

উল্লেখ্য, গত রবিবার আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে করে তালেবান। এরপর প্রেসিডেন্ট প্রাসাদে অবস্থান নিয়েছে তালেবানের শীর্ষ নেতারা। সেদিনই দেশ ছেড়ে পালায় আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি। দেশটিতে সরকার গঠন করতে কাজ শুরু করেছে তালেবান।

  • ফেইসবুক শেয়ার করুন