ই-পেপার

নির্মাতা সাজেদুল আউয়াল আর নেই

বিএসএল নিউজ ডেস্ক: | আপডেট: এপ্রিল ১৬, ২০২১

চলচ্চিত্রবিষয়ক লেখক, গবেষক-শিক্ষক ও নির্মাতা সাজেদুল আউয়াল আর নেই। করোনা আক্রান্ত হয়ে শারীরিক জটিলতায় বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় মারা গেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

নিজের ফেসবুক স্ট্যাটাসে মৃত্যুর খবরটি জানিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। তিনি লিখেছেন, ‘প্রিয় নাট্যকার, চলচ্চিত্র নির্মাতা, গবেষক ও ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাকালীন সদস্য সাজেদুল আউয়াল আর নেই। আজ সন্ধ্যায় এই নিমগ্ন গবেষক তার বাসায় প্রয়াত হন। কোভিড-পরবর্তী জটিলতায় তিনি মারা গেছেন।’

জানা গেছে, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন সাজেদুল আউয়াল। করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ এলে তাকে বাসায় পাঠানো হয়। এরপর কিছুটা ভালো ছিলেন তিনি। মৃত্যুর আধঘণ্টা আগে হঠাৎ শ্বাসকষ্ট হয়েছিল তার।

১৯৭৩ সালে মঞ্চের নেপথ্যকর্মী হিসেবে ঢাকা থিয়েটারে কাজ শুরু করেন সাজেদুল আউয়াল। ২০০৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ‘ঋত্বিক ঘটকের চলচ্চিত্র : সমাজবাস্তবতা ও নির্মাণভাবনা’র জন্য ডক্টর অব ফিলসফি উপাধি পেয়েছেন তিনি। সাজেদুল আউয়াল বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সঙ্গে প্রতিষ্ঠাকাল থেকে জড়িত।

২০১৭ সালে মুক্তি পায় তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ছিটকিনি’। সরকারি অনুদানে নির্মিত সিনেমাটি প্রযোজনা করেছিল ইমপ্রেস টেলিফিল্ম। এ ছাড়া বাংলা নাটক ও চলচ্চিত্রের নানা দিক নিয়ে তার অনেক মৌলিক রচনা রয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন