বুধবার, মার্চ ৩, ২০২১

ই-পেপার

বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২১

যথাযোগ্য মর্যাদার সাথে বরিশালে মাঘী শুক পঞ্চমীর পুণ্য তিথিতে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। শ্রদ্ধাঞ্জলি, যজ্ঞ, ভক্তিগীতি আর আরতিসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে ধর্মীয় এ অনুষ্ঠান পালন করেন হিন্দু ধর্মাবলম্বীরা।

পাশাপাশি সরস্বতী পূজা উদযাপনে মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন মন্দির, পাড়া-মহল্লা ও ব্যক্তিগত উদ্যোগে নগরীতে প্রায় চার সহস্রাধিক সরস্বতী পূজার আয়োজন করা হয়। যার মধ্যে আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠানও ছিল।

তবে করোনার কারণে এবার কোথাও বড় ধরনের আয়োজন করতে দেখা যায়নি। অবশ্য পূজা উপলক্ষে মণ্ডপগুলোকে নানান সাজে সাজানো হয়েছে। সকাল থেকে বিদ্যাপ্রার্থীরা উপস্থিত হয়ে বিদ্যা দেবীর পায়ে অঞ্জলি নিবেদন করেন।

দেবীর কাছে তাদের কামনা পুরোটা বছর যেন নির্বিঘ্নে ও মনোযোগ সহকারে পড়াশুনা করে ভালো ফলাফল করতে পারেন। পূজা অর্চনা শেষে সন্ধ্যায় নগরীর মণ্ডপে মণ্ডপে এবং এলাকাভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

এদিকে সরস্বতী পূজাকে ঘিরে সকল প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন-শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বলয়ে ঘিরে ছিল গোটা নগরী। পুলিশ, র‌্যাবের পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যরাও নিরাপত্তা জোরদারে কাজ করেন। ফলে সরস্বতী পূজা নিয়ে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

  • ফেইসবুক শেয়ার করুন