ই-পেপার

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান: যা ভাবছে রোহিঙ্গারা

বিএসএল নিউজ ডেস্ক: | আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২১

মিয়ানমারের নেত্রী অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের জ্যেষ্ঠ নেতাদের আটক করার পর জরুরি অবস্থা জারির মধ্য দিয়ে দেশটির নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী। সামরিক এই অভ্যুত্থানের কারণে রোহিঙ্গাদের নিজদেশ মিয়ানমারে ফিরে যাওয়া কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। এই মুহূর্তে সীমান্ত নিরাপত্তা জোরদার করার দাবি সচেতন মহলের। আর প্রত্যাবাসন প্রক্রিয়ার আগ-মুহূর্তে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান প্রত্যাবাসনকে বিলম্বিত করবে বলে মত বিশেষজ্ঞদের।

নির্বাচনের ফলাফল নিয়ে মিয়ানমারে বেসামরিক সরকার এবং প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনা চলছিল। তারই প্রেক্ষাপটে মিয়ানমারের নেত্রী ও স্টেট কাউন্সেলর অং সান সু চি ও তার ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে সোমবার (০১ ফেব্রুয়ারি) ভোরে আকস্মিকভাবে গ্রেফতার করে দেশটির সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের এ ঘটনায় দেশটিতে আন্দোলন ছড়িয়ে পড়ে। বন্ধ করে দেওয়া হয়েছে ব্যাংক। খাদ্যের দোকানগুলোয় মানুষের ভিড় বাড়ছে। রাস্তায় পুলিশ নামানো হয়েছে। মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের খবর ছড়িয়ে পড়েছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলোতে। তারা বলছেন, এ ঘটনায় রোহিঙ্গাদের নিজদেশ মিয়ানমারে ফিরে যাওয়া আরও কঠিন হয়ে পড়বে।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে কারণে এই মুহূর্তে প্রতিবেশী দেশ হিসেবে সীমান্ত নিরাপত্তা জোরদার করার দাবি সচেতন মহলের।

কক্সবাজার বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আয়াছুর রহমান বলেন, ১১ লাখের অধিক রোহিঙ্গারা আমাদের বাংলাদেশে দীর্ঘদিন ধরে আছে। তাদেরকে প্রত্যাবাসনের যে প্রক্রিয়া শুর হয়েছিল সেখানে আমরা আবারো বাঁধাগ্রস্ত হতে পারি।

আর প্রত্যাবাসন পরিষদের নেতা জানালেন, প্রত্যাবাসন প্রক্রিয়ার আগ-মুহূর্তে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান প্রত্যাবাসনকে বিলম্বিত করবে।

রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম পরিষদের প্রতিষ্ঠাতা মাহমুদুল হক চৌধুরী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে একটা প্রভাব পড়বে। আমরা অনেকটা পিছিয়ে পড়লাম।

মিয়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতনে প্রাণ ভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ১১ লাখের বেশি মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক।

  • ফেইসবুক শেয়ার করুন