সোমবার, মার্চ ৮, ২০২১

ই-পেপার

পরপারে ভালো থেকো ভাই…

তানিম হাসান ইমন : | আপডেট: ফেব্রুয়ারি ১, ২০২১

আমার প্রাণের বড় ভাই কাজী আনোয়ার পারভেজ রানাকে হারানোর একটি বছর অতিবাহিত হল। ২০২০ সালের ১ ফেব্রুয়ারি রাত পৌনে ২টায় ভাই আমাদের দুঃখের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে চলে যান রানা ভাই।

তার সাথে আমার রক্তের সম্পর্ক নেই। তবুও তার চলে যাবার দিন বুঝেছি ভাইকে হারানোর শোকটা কতটা কষ্টের, কতটা গভির। একদিকে ভাই নিথর দেহ হয়ে চলে যাচ্ছেন আমার সামনে দিয়ে, অন্যদিকে আমি নিজেও অসুস্থ হয়ে শয্যাশায়ী ছিলাম। ভাইয়ের এমন করে চলে যাবার খবর আমাকে স্তব্দ করে দেয়।

তার চির বিদায়ের কথা যেন বিশ্বাস হচ্ছিল না। আমার চার দিক যেন কালো আঁধারে ঢেকে দিচ্ছিল। স্তব্দ হয়ে যাই আমি। তাছাড়া খুব কাছ থেকেই দেখেছি ভাইয়ের চির তরে চলে যাওয়ার দৃশ্যটা। যা আজও আমার হৃদয় আঙিনায় পীড়া দিয়ে যাচ্ছে। সেই সময়টা মনে পড়লে আজও দম বন্ধ হয়ে আসে।

প্রিয় রানা ভাইয়ের সাথে পথ চলার সময়গুলোকে আজও অনুভব করছি। কেননা আমার জীবন জুড়ে তারই স্মৃতি ভেসে আছে। কারণ ভাইয়ের ছায়াতলেই আমার বড় হয়ে ওঠা, পথ চলা। রক্তের সম্পর্ক না থাকলেও শ্রদ্ধেয় রানা ভাইয়ের ভালোবাসা, ভাইয়ের স্নেহ, আদর আজও আমার স্মৃতিতে সতেজ হয়ে ভেসে উঠছে।

ভাইকে আজ আমার খুব বেশি মনে পড়ছে। কারণে তাকে আজ আমার খুব প্রয়োজন ছিল। ভাইয়ের সাথে আমার অনেক কথা বলার ছিল। আমি বলতে পারিনি। তাই মনের লুকানো কথাগুলো আজও কারোর সাথে ভাগাভাগি করতে পারিনি।

এক সময় যেই ভায়ের বুদ্ধি, পরামর্শ ছাড়া এক পা চলতেই পারতাম না, আজ সেই ভাইকে ছাড়া একাই জীবনের দীর্ঘ পথ চলতে হচ্ছে। ভাই না থাকলেও চলার পথে ভাইয়ের স্মৃতি, সেই উপদেশমূলক কথাগুলো আজও আমার অন্তরের গভীরে নাড়া দিচ্ছে। বেশ কিছু আশা, স্বপ্ন, কাজ অপূর্ণ থেকে গেল আমার। তার পরেও বলব, ‘পরপারে ভালো থেকো ভাই’। আল্লাহ তোমায় জান্নাতবাসী করুন- আমিন।

  • ফেইসবুক শেয়ার করুন