বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১

ই-পেপার

টিকা নিলে বিশেষ অঙ্গ ছোট হওয়ার খবর কতটা সত্য?

বিএসএল নিউজ ডেস্ক: | আপডেট: জানুয়ারি ২৮, ২০২১

করোনার ভ্যাকিসন নিয়ে ভারতে এক ব্যক্তির বিশেষ অঙ্গ ছোট হয়ে গেছে বলে সামাজিকমাধ্যমে একটি খবর ভাইরাল হয়েছে। খবরটির কোনো সত্যতা পাওয়া যায়নি। ভারতীয় কোনো গণমাধ্যমেও খবরটি পাওয়া যায়নি।

ভাইরাল খবরটি নিয়ে সত্য-মিথ্যা যাচাই করে একটি রিপোর্ট প্রকাশ করেছে সামাজিকমাধ্যম ফেসবুক অনুমোদিত ফ্যাক্টচেকার প্রতিষ্ঠান বুম বাংলাদেশ। প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে রিপোর্টটি প্রকাশ করেছে।
বুম বাংলাদেশের রিপোর্টটি সময় নিউজের পাঠকের জন্য তুলে ধরা হল;

“সামাজিক মাধ্যমে একটি স্ক্রিনশট বেশ ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে, করোনা ভ্যাকসিন দেয়ার ফলে পুরুষাঙ্গ ছোট হয়ে যাচ্ছে। দেখুন এখানে, এখানে এবং এখানে।

‘আল্লামা মামুনুল হক সাহেব সমর্থক গ্রুপ’ থেকে Navigator Azad আইডি থেকে একটি স্ক্রিনশট পোস্ট করা হয় যে Bdtime24.net নামের পোর্টালের বরাতে একটি খবরে লেখা, ভারতে করোনার ভ্যাক্সিন নেওয়ার পর পুরুষাঙ্গ ছোট হয়ে যাওয়ার অভিযোগ।
এছাড়া ক্যাপশনে লেখা, “শুরু থেকেই বলছি, করোনা বলতে কিছু ছিল না নেইও। মানব প্রোডাকশন কমানোর একটি বিশ্বব্যাপী এজেন্ডা। নো টিকা, নো ভয়। #boycottvaccine”।

বুম বাংলাদেশের খোঁজে দেখা যায়, ভ্যাকসিন গ্রহণে পুরুষাঙ্গ ছোট হয়ে যাওয়ার দাবিটি ভিত্তিহীন। প্রথমত, bdtime24.net এর বরাতে যে খবরের স্ক্রিনশটটি সামাজিক মাধ্যমে দেখা গেছে, কিন্তু তাদের পোর্টালে এবং ফেসবুক পেইজে এমন কোনো খবর খুঁজে পাওয়া যায়নি। যদিও উক্ত পোর্টালটিতে একাধিক বিভ্রান্তিকর খবর দেখা গেছে।

এছাড়া স্ক্রিনশটের ফিচার ফটোতে দুইজন ব্যক্তিকে দেখা যাচ্ছে। উক্ত ছবিটি ভিন্ন প্রেক্ষাপটের। মূলত ২০১৯ সালের মুন্সীগঞ্জের সড়ক দুর্ঘটনার ছবি এটি যা কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

তাছাড়া ভারতে করোনা ভ্যাকসিন গ্রহণে পুরুষাঙ্গ ছোট হয়ে গেছে এমন কোনো খবর ভারতসহ আন্তর্জাতিক কোন সংবাদমাধ্যমে আসেনি।
তবে ধারণা করা যায়, সামাজিক মাধ্যমে পোস্ট করা কোনো ব্যঙ্গাত্মক লেখাকে সেখানে খবর হিসেবে প্রচার করা হচ্ছে। সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভারতে করোনার ভ্যাকসিন গ্রহণে পুরুষাঙ্গ ছোট হয়ে যাওয়ার দাবিটি ভিত্তিহীন।”

  • ফেইসবুক শেয়ার করুন