বুধবার, ডিসেম্বর ২, ২০২০

উজিরপুরে ফসলের মাঠজুড়ে ধান আর ধান কৃষকের মুখে হাসির ঝিলিক!

শাকিল মাহমুদ বাচ্চু: | আপডেট: নভেম্বর ২১, ২০২০

উজিরপুরে ফসলের মাঠ ভরা কাচা পাকা আমন ধানের মৌমৌ গন্ধে মাতয়ারা উজিরপুরের মানুষ, বেশী ফলনে কৃষকরা বেশ উৎফুল্ল। যে দিকে চোখ যায় সেদিকেই মাঠ ভরা ধান আর ধান এ বছর সোনালী ফসলের বাম্পার ফলনে প্রন্তিক কৃষকদের চোখে মুখে অনন্দ’র বন্যা বইছে।

এখনই ধান কাটার মৌসুম শুরু না হলেও কৃষকদের আগাম প্রস্তুতি শুরু হয়ে গেছে আমন ধান কাটা নিয়ে।বাঙ্গালী’র সেই চিরচেনা রুপ নব্বান্ন উৎসবের সুচনা হয় আমন ধানের পিঠায় আর সেই আমনের বাম্পার ফলনে কৃষক,কৃষানীর এখন মূখে হাসির ঝিলিক। চলতি বছর উজিরপুরের ৭হাজার ৭৩০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে তার মধ্যে উকসি ৩হাজার ৫৫০ হেক্টর ও স্থানীয় ৪হাজার ১৮০ হেক্টর জমিতে আমনের চাষাবাদ করা হয়েছে। উজিরপুর উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় লক্ষমাত্রা ২৫ হাজার ৩ শত ২০ মেট্রিক টন ধান।চলতি বছর বেশী ফলনের আশা করছে কৃষিবিভাগ তবে লক্ষমাত্রার চেয়ে ৫শত২০ মেট্রিকটন ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে ।

কৃষকা বেশ সচেতন ও কৃষিবিভাগের পরামর্শ’র কারনে ধানে পোকার আক্রমন ছিলো কম বর্ষা মৌসুমে বেশী বৃষ্টির কারনে পর্যাপ্ত পানি পাওয়ায় চলতি মৌসুমে ধানের বাম্পার ফলন হওয়া কারন বলে জানিয়েছেন কৃষিকর্মকর্তারা উপজেলা উপ-সহকারী কৃষিকর্মকর্তা মো: রফিকুল ইসলাম জানিয়েছেন , উজিরপুরের বিভিন্ন এলাকার মাঠজুড়ে আমনের বাম্পার ফলন হয়েছে তার প্রধান কারন হচ্ছে কৃষকদের সচেতনতা ও কৃষি বিভাগের পরামর্শগুলো কাজে লাগানো উপজেলার বিভিন্ন এলাকায় হাইব্রীট জাতের ধানেরও ফলন হয়েছে বেশ সব মিলিয়ে চলতি আমনের মৌসুমে বাম্পার ফলেন আশাবাদ করা হচ্ছে। উপজেলার বামরাইল এলাকার ইউপি সদেস্য মো: আব্দুস সালাম জানিয়েছেন,চলতি আমন মৌসুমে তার এলাকায় ধানের বাম্পার ফলন হয়েছে অল্প কদিনের মধ্যে ধান কাটতে ব্যাস্ত হয়ে পরবে কৃষকরা।

উপজেলা শিকারপুর এলাকার কৃষক মিরাজ মুন্সী বলেন, চলতি আমনে তার জমিতে ধানের ফলন ভাল হয়েছে তাবে ধান কাটার কিষান নিয়ে তিনি চিন্তিত নতুন ধান উঠলে দাম না কমে এমন শংঙ্কাও প্রকাশ করেন তিনি। উপজেলা কৃষি কমৃকর্তা মো: জাকির হোসেন তালুকদার বলেন, উজিরপুর উপজেলায় চলতি আমনের মৌসুমে লক্ষ্য মাত্রার চেয়ে ফলন বেশী হয়েছে সেকারনে চাষীতে মুখে এখন হাসির ঝিলিক ফুটেছে।

  • ফেইসবুক শেয়ার করুন