বুধবার, ডিসেম্বর ২, ২০২০

উদ্বোধনের আগেই ভেঙ্গে যাওয়া ব্রিজ সংস্কার হয়নি আজো

বিএসএল নিউজ ডেস্ক: | আপডেট: নভেম্বর ২১, ২০২০

দিনাজপুর জেলায় ২ নং সুন্দরপুর ইউনিয়নে গুচ্ছ ও আদর্শ গ্রামের নির্মাণাধীন ব্রিজটি ভেঙ্গে দুর্ভোগে পড়েছে এলাকাবাসী। বছর ৩ আগে ব্রিজটি তৈরি হওয়ার পর উদ্বোধনের আগেই বন্যার পানিতে ভেঙ্গে যায়।

জানা যায়, অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে বন্যায় দিনাজপুর শহর রক্ষা বাঁধ ভেঙ্গে যাওয়ায় ব্রিজটির মারাত্মক ক্ষতি হয় এবং ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।

সরেজমিনে দেখা যায়, ব্রিজটির উত্তর-পূর্ব দিকে হারগা গ্রাম সেখানে ৮ হাজার লোকের বসবাস, দক্ষিণ-পশ্চিম দিকে আদর্শ গ্রাম সেখানেও ৫ হাজার লোকের বসবাস আর ব্রিজের পশ্চিম দিকে ঝাড়পাড়া ও উত্তর দিকে গুচ্ছ গ্রাম ওখানেও হাজার হাজার লোকের বসবাস।

যোগাযোগের ক্ষেত্রে ব্রিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতো। বর্তমানে জমির আইল দিয়ে এলাকাবাসীকে চলাচল করতে হয়। যদিও বর্ষাকালে পানি থাকা অবস্থায় যাতায়াত করা সম্ভব হয় না। সাধারণ মানুষ দুর্ভোগ সহ্য করে বিকল্পভাবে রক্ষা বাঁধের কাঁচা রাস্তা দিয়ে অনেকদূর ঘুরে সেখানকার গ্রামবাসীদের রামডুবির মোড়ে প্রধান সড়কে আসতে অনেক সময় লাগে।

এই বিষয়ে ২ নং সুন্দরবন ইউনিয়নের চেয়ারম্যান অশোক কুমার রায় বলেন, অতি বন্যার কারণে শহর রক্ষার বাঁধ ভেঙ্গে ব্রিজটির ক্ষতিসাধন হলে এখনও লোকজন চলাচলে ব্রিজটি অযোগ্য। প্রায় সাড়ে তিন বছর যাবৎ ব্রিজটি অবহেলিত হয়ে পড়ে আছে। ব্রিজটি নির্মাণের জন্য সংশ্লিষ্ট পক্ষের কাছ থেকে চাহিদা চাওয়া হয়েছিল কিন্তু আজও কোন ফলাফল পাওয়া যায় নাই।

দিনাজপুর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান ২০১৬ সাল থেকে ২০১৭ সালের জুন মাসে অর্থবছরে উন্নয়নের বাজেট থেকে গুচ্ছ ও আদর্শ গ্রামের এবং হারগা গ্রামের সংযোগস্থলে এলাকাবাসীর যোগাযোগের ক্ষেত্রে ব্রিজটি নির্মাণ প্রকল্পের জন্য দুর্যোগ ব্যবস্থাপনার খাত থেকে ৫৬ লক্ষ ৮৯ হাজার ১০৬ টাকা ব্যয়ে করা হয়েছিল। কাজ শেষ করার পর এ অঞ্চলে প্রবল বন্যার কারণে শহর রক্ষার বাঁধ ভেঙ্গে ব্রিজটি বসে গেয়ে ভেঙ্গে যায়। তারপর থেকে ওখানে ওভাবেই পড়ে আছে। তবে সেখানে নতুন ব্রিজের জন্য প্রস্তাবনা দেওয়া হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন