উজিরপুরে জমি দখল করে বাণিজ্যিক ভবন নির্মাণের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক বৃহস্পতিবার, জুলাই ৩০, ২০২০ ৯:৫১ অপরাহ্ণ

বরিশালের উজিরপুর উপজেলার ৬নং বড়কোঠা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের গড়িয়া নতুন হাট বাজারের জমি অবৈধ ভাবে দখলের অভিযোগ পাওয়াগেছে ওই এলাকার জয়নাল হাওলাদারের ছেলে সিদ্দিক হাওলাদারের বিরুদ্ধে। এতে করে নিজের পৈত্রিক সম্পত্তি থেকে উচ্ছেদ ও জমি হারাতে বসেছেন জমির প্রকৃত মালিক।

জানাগেছে, উজিরপুর উপজেলার ৬নং বড়কোঠা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের গড়িয়া নতুন হাট এলাকায় মৃত জোনাব আলী বাড়ি’র ছেলে মোঃ বেল্লাল হোসেনের বাজারের চৌরাস্তার ১৭ নং খতিয়ানের ১৯৬ নং দাগের মোট ০.৪১ একর জমির মধ্যে ০.২৬ একর জমির ক্রয় মালিক মোঃ বেল্লাল হোসেনের বাবা জোনাব আলী বাড়ি। বাজার প্রতিষ্ঠাকালে ওই জমির মধ্যে এলজিইডি রাস্তার পাশে তার বাবার জমিতে পাঁচটি দোকান উত্তোলন করে চারটিতে ভাড়া প্রদান ও একটিতে নিজেই ব্যবসা পরিচালনা শুরু করে। দীর্ঘ ৩০ বছর যাবত তারা উক্ত এলাকায় নিজেদের জমিতে ব্যবসা পরিচালনা করছেন।

হঠাৎ চলতি বছরের ৮ জুন স্থানীয় সিদ্দিক তার সন্ত্রাসী বাহিনীকে নিয়ে উক্ত জমি জবর দখল করে চারটি কাঠের দোকান ভাংচুর করে নিজের বাণিজ্যিক ভবন নির্মাণের কাজ শুরু করেন। এঘটনায় ভুক্তভোগীরা স্থানীয় সংসদ সদস্য, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, সহকারী কমিশনার (ভূমি) এর নিকট অভিযোগ দায়ের করেছেন। এছাড়াও ভুক্তভোগীরা জমির সাখে এলজিইডি’র রাস্তা দখল নিয়েও অভিযোগ করেন।

জমির প্রকৃত মালিক বলেন, জমি জবরদখলকারী সিদ্দিক হাওলাদার আমাকে ও আমার পরিবারকে নানা ভাবে হুকমি ধমকিসহ নানা ভয়ভীতি প্রদর্শন করছে।

তিনি বলেন, একাধিকবার স্থানীয় থানায় গিয়েও তারা কোন প্রতিকায় পাননি বলে অভিযোগ রয়েছে। উল্টো তাদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করে হয়রানি করা হচ্ছে। প্রতিকার চেয়ে ভুক্তভোগীরা বরিশাল গোয়েন্দা বিভাগসহ বিভিন্ন প্রশাসনিক বিভাগে অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগ সূত্রে আরো জানাগেছে, ১৭ নং খতিয়ানের ১৩৬ নং দাগের ০৫ শতাংশ জমির মালিক সিদ্দিক হাওলাদার। একই খতিয়ানের ২৬ শতাংশ জমির মালিক বাজার প্রতিষ্ঠাতা জোনাব আলী। এর মধ্যে ২৬ শতাংশ জমির সামনের অংশে জোর করে বাণিজ্যিক ভবন নির্মাণ করা হয়