বৈশাখের হালখাতা এখন আষাঢ়ে!

ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিবেদক সোমবার, জুলাই ১৩, ২০২০ ৭:২৪ অপরাহ্ণ

বৈশ্বিক মহামারী করোনায় স্থবির এখন গোটা বিশ্ব। আর এর বেশি প্রভাব পড়েছে ব্যাবসা খাতে। গত মার্চ থেকে দেশে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ব্যবসা বানিজ্যে মন্দা ভাব দেখা দিয়েছে। আগেরমত স্বাভাবিক নিয়মে দোকানপাট খুলতে না পারায় এবং হাট বাজারে ক্রেতা সমাগম কম থাকায় নেই বেচা কেনার ধুম।

আর এ জন্য ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে। চিরাচরিত নিয়ম অনুযায়ী বছর শেষে ব্যবসায়ীরা ক্রেতা-বিক্রেতার দেনা পাওনা চুকাতে প্রতিবছর বাংলা সালের বৈশাখ মাসে দোকানে হালখাতার আয়োজন করে থাকেন। এটা ব্যবসায়ীদের এক ধরনের বাৎসরিক উৎসবও বলা চলে। কিন্তু করোনার কারনে এবার সে উৎসবে ভাটা পড়ে।

বৈশাখ মাসে হালখাতার আয়োজন করতে না পেরে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার চন্ডিপুর হাটে হারুন-অর রশিদ বাগা তার’ মেসার্স চন্ডিপুর এন্টারপ্রাইজ’ নামে একটি ব্যবসা প্রতিষ্ঠানে আষাঢ় মাসে অনেকটা ঝাক ঝমক ভাবে হালখাতার আয়োজন করেন।

বাজারের অন্যসব ব্যাবসা প্রতিষ্ঠান এবার হালখাতার আয়োজন না করলেও তার দোকানে হালখাতার আয়োজনে অসময়ে হালখাতার আয়োজন দেখে অনেকের মধ্যেই কৌতুহলের সৃস্টি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেল তার দোকানে ১৩ লাখ টাকার মত বাকি পড়েছে। ১২ জুলাই রবিবার বিকালে হাটের দিনে হালখাতায় তার ১৩ লাখের মধ্যে সাড়ে তিন লাখের মত টাকা আদায় হয়েছে। তবে করোনার কারনে সবার আর্থিক অবস্থা তেমন একটা ভাল নেই বলে টাকার পরিমান কম উঠেছে বলে ব্যবসায়ী হারুন বাগা জানান।