বরিশালে করোনা রোগীদের জন্য অক্সিজেন ব্যাংক উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক সোমবার, জুন ২৯, ২০২০ ২:৪৪ অপরাহ্ণ

‘বিনা অক্সিজেনে ঝরে পড়বে না কোন প্রাণ’ এই প্রত্যয় নিয়ে বরিশালে করোনা আক্রান্ত রোগীদের দোড় গোরায় জরুরী সেবা পৌঁছে দিতে ফ্রি ‘অক্সিজেন ব্যাংক’ সেবা চালু করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

আজ সোমবার (২৯ জুন) সকাল ১১টায় নগরীর ফকিরবাড়ি রোডস্থ সংগঠন কার্যালয়ে ‘অক্সিজেন ব্যাংক’ এর উদ্বোধন করেন বাসদ বরিশাল জেলা কমিটির আহ্বায় প্রকৌশলী ইমরান হাবীব রুমন ও সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

অক্সিজেন ব্যাংক সেবা’র উদ্বোধনকালে ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘করোনা আক্রান্ত রোগীদের শ্বাসকষ্ট শুরু হলে অক্সিজেন প্রয়োজন হয়। কিন্তু বৃহত্তর বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেও সরকারিভাবে অক্সিজেন সরবরাহ করতে পারছে না।

তাছাড়া অক্সিজেন ব্যবহার করতে রোগীদের দুইশত টাকা করে বাড়তি খরচ করতে হয়। তাই এই সংকটময় মূহুর্তে বাসদের পক্ষ থেকে রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে ‘অক্সিজেন ব্যাংক’ এর উদ্বোধন করা হয়েছে।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে আমরা ৫টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে ‘অক্সিজেন ব্যাংক’ এর কার্যক্রম শুরু করেছি। আমাদের এই ব্যাংকে অন্তত একশতটি অক্সিজেন সিলিন্ডার রাখার পরিকল্পনা রয়েছে। যাতে করোনা আক্রান্তদের প্রয়োজনে চাহিবা মাত্র অক্সিজেন সেবা পেতে পেরে।

ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘বাসায় বসে যেসব করোনা আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছেন শ্বাসকষ্ট হলে তাদেরও আমরা অক্সিজেন সেবা পৌছে দেওয়ার ব্যবস্থা করবো। এ ক্ষেত্রে প্রথমে তাদের বাড়িতে অক্সিজেন ব্যাংক থেকে অক্সিমিটার এবং পরবর্তী প্রয়োজন হলে আমাদের স্বেচ্ছাসেবকরা অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিবে।

এদিকে ‘ফ্রি নমুনা টেস্ট বাতিল করার পাশাপাশি ফি নির্ধারণের ঘোষণা প্রত্যাহারের দাবি জানিয়ে বাসদের এই নেত্রী অভিযোগ তুলে বলেন, ‘বরিশাল সিটি কর্পোরেশনের স্বাস্থ্যবিভাগ এবং জেলা প্রশাসনসহ কেহই করোনা রোগীদের চিকিৎসার জন্য অক্সিজেন সরবরাহ করছে না।

প্রশাসন যদি আমাদের করোনা রোগীদের সেবা দেওয়ার জন্য একটি জায়গার ব্যবস্থা করে দেয় তবে এক সঙ্গে একশত রোগীকে সেবা দেওয়ার সক্ষমতা আমাদের আছে। তাছাড়া আগামী দু-একদিনের মধ্যে বরিশাল জেলা বাসদের পক্ষ থেকে করোনা রোগীদের বহনের জন্য একটি এ্যাম্বুলেন্স সার্ভিস চালুর ঘোষণাও দিয়েছেন বাসদ নেত্রী ডা. মনীষা চক্রবর্তী।

‘অক্সিজেন ব্যাংক’ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা কমিটির সহ-সভাপতি মাফিয়া বেগম, ছাত্রফ্রন্ট মহানগরের প্রচার ও প্রকাশনা সম্পাদক বিজন সিকদার, ছাত্র ইউনিয়ন নেত্রী শন্তু মিত্র প্রমুখ।