গৌরবোজ্জ্বল ৭১ পেরিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ

কামরুল হাসান সোহাগ মঙ্গলবার, জুন ২৩, ২০২০ ৫:৫৭ অপরাহ্ণ

গণতান্ত্রিক প্রক্রিয়ায় জন্ম নেওয়া এই উপমহাদেশের অন্যতম প্রাচীন দল বাংলাদেশ আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ৭২ বছরে পদার্পন করলো টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্রীর ক্ষমতায় অধিষ্ঠিত এই দলটি। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্ব দেয় প্রাচীনতম এই দলটি।

আওয়ামী লীগ মানেই বাঙালির চেতনা বিশ্বাস আর ভরসা। আওয়ামী লীগ মানেই সংগ্রামী মানুষের প্রতিচ্ছবি। উপমহাদেশের রাজনীতিতে বিগত ৭০ বছর ধরে নিজেদের অপরিহার্যতা প্রমাণ করেছে দলটি। এদেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে আওয়ামী লীগের ভূমিকা উজ্জলতর।

৫২-র ভাষা আন্দোলন, ৬২-র ছাত্র আন্দোলন, ৬৬-র ছয় দফা, ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭০-এর যুগান্তকারী নির্বাচন আর ১৯৭১ সালের মহান স্বাধীনতা আন্দোলন— সর্বত্রই সরব উপস্থিতি ছিল আওয়ামী লীগের। দেশে এযাবৎকালে আওয়ামী লীগই একমাত্র দল, যারা দেশের ইতিহাসে টানা তিন মেয়াদে সরকার পরিচালনা করছে।

হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশেমের নেতৃত্বাধীন তত্কালীন বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের একাংশের সম্মেলনের মধ্য দিয়ে ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর কে এম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ প্রতিষ্ঠিত হয়, যার সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক টাঙ্গাইলের শামসুল হক।

তখন কারাবন্দি অবস্থায় তরুণ নেতা শেখ মুজিবুর রহমান যুগ্ম সম্পাদক নির্বাচিত হন। ১৯৫৫ সালে দলের তৃতীয় কাউন্সিল অধিবেশনে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে দলের নতুন নামকরণ হয় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ। দেশ স্বাধীন হওয়ার পর দলের নামকরণ করা হয় বাংলাদেশ আওয়ামী লীগ। ১৯৮১ সালের কাউন্সিলে শেখ হাসিনাকে আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত করা হয়। সর্বশেষ ২০১৯ সালে দলের ২১তম জাতীয় কাউন্সিলেও তাকেই সভাপতি পদে বহাল রাখা হয়।

বাঙালি জাতির অর্জন, সমৃদ্ধি, অগ্রগতি ও গৌরবের ৭১ বছরে পদার্পণ করল উপমহাদেশের প্রাচিনতম দল বাংলাদেশ আওয়ামী লীগ। আজকের দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সফল রাষ্ট্রনায়ক জননেত্রী শেখ হাসিনাসহ সারাদেশের কোটি কোটি আওয়ামী লীগ নেতাকর্মীদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা। শুভ জন্মদিন বাংলাদেশ আওয়ামী লীগ।

লেখক: কামরুল হাসান সোহাগ, প্রধান পৃষ্ঠপোষক- ‘সম্ভাবনার কলসকাঠী’