ভুল পদ্ধতিতে শরীরচর্চায় হতে পারে মারাত্মক বিপদ

বিএসএল নিউজ ডেস্ক বৃহস্পতিবার, জুন ১১, ২০২০ ১২:২০ অপরাহ্ণ

করোনার কারণে কয়েক মাস ধরে জিমে যাওয়া বন্ধ রয়েছে। এই সময়ে ঘরে শরীরচর্চায় ফিট রাখছেন অনেকে। নিজেদের মতো করে করছেন শরীরচর্চা। কিন্তু জানেন কি ইচ্ছে মতো শরীরচর্চা করতে গিয়ে পদ্ধতির ভুলে মারাত্মক বিপদ ঘটে যেতে পারে! ঘরে শরীরচর্চার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন।

আগে বুঝুন শরীর কতটা ধকল নিতে পারবে। আপনি যখন জিম বা কোনো যোগ ব্যায়ামের ক্লাসে যান, তখন সেখানে আপনার ট্রেনার থাকে। তিনিই আপনাকে বলে দেন, কতটা শরীরচর্চা বা কোন পদ্ধতিতে শরীরচর্চার প্রয়োজন রয়েছে আপনার। কিন্তু বাড়িতে আপনি নিজেই নিজের ট্রেনার। তাই ফিট থাকার জন্য একদিনে অতিরিক্ত ধকল নিয়ে ফেললে শরীরের বিভিন্ন পেশীতে বেকায়দায় টান পড়তে পারে, ব্যথা হতে পারে। পেশীতে খিঁচুনিও ধরতে পারে। প্রত্যেকের শরীরের গঠন, আর পরিশ্রম করার ক্ষমতা একেক রকম। তাই নিজের ক্ষমতা বুঝে তৈরি করুন আপনার ফিটনেস প্ল্যান।

শরীরচর্চার সময়টা খুবই গুরুত্বপূর্ণ বিষয়! বাড়িতে আপনি নিজের মতো একটা সময় বেছে নিচ্ছেন আর শুরু করে দিচ্ছেন শরীরচর্চা। এর ফলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ! আজ বিকেলে শরীরচর্চা করার পর পরের দিন সকালে মনে হল বলে একটু গা ঘামিয়ে নিলেন— এতে মারাত্বক ক্ষতি হতে পারে। তাই প্রতিদিন শরীরচর্চার জন্য দিনের একটা নির্দিষ্ট সময় বেছে নিন।

জিমে যেহেতু আপনাকে গাইড ট্রেনার থাকেন। তাই শরীরচর্চার পদ্ধত্বি ভুল হওয়ার সম্ভাবনা কম থাকে। কিন্তু বাড়িতে আপনি যেহেতু আপনার মতো করেই শরীরচর্চা করেন, সেক্ষেত্রে ভুল হওয়ার সম্ভবনা একটা থেকেই যায়। তাই এই বিষয়ে আপনাকে বাড়তি নজর দিতেই হবে।

কখনোই ভরা পেটে শরীরচর্চা করবেন না। এর ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে। দেখা দিতে পারে অন্যান্য শারীরিক সমস্যাও।