করোনা : আজ থেকে আরো কঠোর হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী

নিজস্ব প্রতিবেদক বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ ১:৫৭ পূর্বাহ্ণ

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আজ থেকে আরো কঠোর অবস্থানে থাকবে সেনাবাহিনী, র‌্যাব এবং পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী।

আজ বুহস্পতিবার (২ এপ্রিল) থেকে অপ্রয়োজনে ঘরের বাইরে গেলে সে জন্য জবাবদিহিতা করতে হবে তাদের কাছে। এ নিয়ে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটলে সে জন্য প্রশাসন দায়ি থাকবে না।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জেলা প্রশাসনের মিডিয়া সেল এবং নিজের ফেসবুক আইডিতে এমনই বার্তা দিয়ে বরিশালবাসিকে হুশিয়ার করেছেন।

ওই বার্তায় তিনি লিখেছেন, ‘আজ (২ এপ্রিল) থেকে সবাই ঘরে থাকবো প্রশাসনকে সহযোগিতা করবো, এবার বাসার বাহিরে এলে জবাবদিহি করতে হবে। আজ থেকে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর থাকবে। আপনার ভুলের কারণে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে প্রশাসন তার দায় নেবেনা।

তিনি অপর একটি বার্তায় বরিশালবাসির প্রতি আহবান জানিয়ে বলেন, দেশে বিদ্যমান করোনা পরিস্থিতি মোকাবেলায় জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের সমন্বিত উদ্যোগে সরকারের ইতিবাচক ভাবমূর্তি সৃষ্টি হবে।

সেজন্য সামাজিক দূরত্ব নিশ্চিত করতে দরিদ্র ও শ্রমজীবী জনগোষ্ঠীকে এক জায়গায় জমায়েত না করে ত্রাণসামগ্রী তাদের প্রত্যেকের বাড়িতে পৌঁছে দেওয়া, স্থানীয় প্রশাসনের সম্পৃক্ততার মাধ্যমে ত্রাণসামগ্রী বিতরণের জন্য প্রকৃত দরিদ্র জনগোষ্ঠী বাছাই করা,

ত্রাণসামগ্রী বিতরণে দ্বৈততা পরিহার করার লক্ষ্যে স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করা, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বাইরে থাকা দরিদ্র জনগোষ্ঠীকে ত্রাণসামগ্রী প্রদানের জন্য তালিকা তৈরিতে স্থানীয় প্রশাসনের সম্পৃক্ততায় পরিচালনা করার আহবান জানান জেলা প্রশাসক।

তিনি আশাব্যক্ত করে বলেন, আমরা সকলের সমন্বিত প্রচেষ্টায় প্রাণঘাতি করোনাভাইরাস প্রতিরোধ এবং দরিদ্র ও প্রান্তিক আয়ের জনগোষ্ঠীকে নিরাপদ রাখতে সক্ষম হবো।