রাজশাহীতে চিকিৎসাধীন নারীর করোনা পরীক্ষার আগেই মৃত্যু

বিএসএল ডেস্ক Wednesday, March 25th, 2020 10:09 pm

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে এক নারী (৪৬) পরীক্ষার আগেই মারা গেছেন। মঙ্গলবার গভীর রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি জ্বর-সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে গত ২০ মার্চ এই হাসপাতালের মেডিসিন বিভাগে ভর্তি হয়েছিলেন। পরে তাকে আইসিইউতে নেয়া হয়।

স্বজনদের অভিযোগ, বারবার বলা সত্যেও করোনাভাইরাস আক্রান্ত কিনা তা পরীক্ষার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ কোন উদ্যোগ নেয়নি। তাই পরীক্ষা করার আগেই বিনা চিকিৎসায় তার মৃত্য হয়েছে বলে অভিযোগ তাদের।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার কোনো কিটস না থাকায় এমন অনেক রোগীরই পরীক্ষা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। এর আগে বুধবার চাঁপাইনবাবগঞ্জের চৌডালার এক ইটভাটা শ্রমিকও সর্দি, জ্বর, কাশি ও ভীষণ শ্বাসকষ্টসহ হাসপাতালে নেয়ার পথে মারা গেছেন।

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বলেন, এই রোগীর জ্বর-সর্দি, কাশি ও শ্বাসকষ্টের স্বাভাবিক রোগী ছিলেন। এরপরও তার নমুনা সংগ্রহের জন্য আইইডিসিআর’র সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তার সময় মতো নমুনা সংগ্রহের আগেই রোগী মারা যায়।

রামেকের আইসিইউর ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল বলেন, এ রোগী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। পরীক্ষা না করার কারণে মৃত রোগী সন্দেহজনক হয়েই থাকলেন।

আইসিইউ ইনচার্জ আরও বলেন, মৃতের স্বজনরাও বলতে পারছেন না- তিনি করোনাভাইরাসবহনকারী কারো সংস্পর্শে গিয়েছিলেন কিনা। এটা নিয়ে তারা একটা শঙ্কায় আছেন। এ জন্য ওই নারীর চিকিৎসায় নিয়োজিত এই ইউনিটের দায়িত্বরত সব চিকিৎসক ও নার্সের সুরক্ষা পোশাকের ব্যবস্থা করা হয়েছে।