কারামুক্ত খালেদা জিয়া ফিরলেন ঘরে

বিএসএল ডেস্ক Wednesday, March 25th, 2020 5:04 pm

অবশেষে কারামুক্ত হলেন বিএনপি’র চেয়ারপার্সন ও সাবেক প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়া। দীর্ঘ দুই বছরেরও বেশি সময় কারাভোগের পরে আজ বুধবার খোলা আকাশের নিচে এসে দাড়িয়েছেন তিনি।

বুধবার (২৫ মার্চ) বিকেল ৪টার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন থাকা কারাবন্দী খালেদা জিয়াকে মুক্তি দেয়া হয়।

হাসপাতালের প্রিজন সেল থেকে বের করে তাকে গ্রহন করেন খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার এবং বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ খালেদা জিয়ার পরিবারের সদস্যরা।

তাকে প্রিজন সেল থেকে বের করে গাড়িতে তুলে গুলশানের বাসভবনে নিয়ে যান তার ভাই এবং বিএনপি’র অন্যান্য নেতারা। তবে তার মুক্তির অপেক্ষায় দুপুর থেকেই বিএসএমএমইউ’র গেটের সামনে নেতা-কর্মীদের ভির জমে।

অন্যান্য নেতা-কর্মীরা বেগম খালেদা জিয়াকে গ্রহন করে গাড়িতে তুলে বাড়িতে নিয়ে যান। যাতে করোনার সংক্রমণ না হয় সে জন্য তাকে সব ধরনের প্রতিরোধ ব্যবস্থা নিয়ে বের করা হয়।

এর আগে সরকারের সিদ্ধান্তে শর্ত সাপেক্ষে মঙ্গলবার জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসনের সাজা ছয় মাসের জন্য স্থগিতের কথা জানান আইনমন্ত্রী। এ ছয় মাস খালেদা জিয়া তার ছোট ভাই শামীম ইস্কান্দারের জিম্মায় থাকবেন।

এর আগে উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে লন্ডনে নিতে তার পরিবার সরকারের কাছে নির্বাহী আদেশে মুক্তি চেয়ে আবেদন করেছিল। এরপর খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার, বোন সেলিমা ইসলাম এবং বোনজামাই রফিকুল ইসলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে নির্বাহী আদেশে খালেদা জিয়াকে মুক্তি দিতে আবেদন জানিয়েছিলেন।

এ প্রেক্ষিতে ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে তাকে ছয় মাসের জন্য মুক্তি দেওয়ার সিদ্ধান্ত সরকার নেয় বলে জানান আইনমন্ত্রী আনিসুল হক। তবে জামিনে থাকাবস্থায় তিনি দেশের বাইরে যেতে পারবেন না। প্রয়োজনে দেশেল হাসপাতালে চিকিৎসা নিতে যেতে পারবেন।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালত ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিলেন। সেদিনই তাকে কারাগারে নেওয়া হয়। তখন থেকেই খালেদা জিয়া কারাবন্দী ছিলেন।