করোনা সংক্রমণ ঠেকাতে পুলিশ ও নগরবাসিকে হ্যান্ড স্যানেটাইজার দিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক Tuesday, March 24th, 2020 1:10 am

মরণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে পুলিশ ও নগরবাসীকে হ্যান্ড স্যানিটাইজার প্রদান করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের সংসদ সদস্য কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম।

সোমবার (২৩ মার্চ) তার প্রতিনিধি হিসেবে এসব স্যানিটাইজার নগর পুলিশ প্রধান ও নগরবাসির হাতে তুলে দেন মহানগর আওয়ামী লীগ নেতা মাহমুদুল হক খান মামুন। এসময় তার সঙ্গে ছিলেন বরিশাল জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি জোবায়ের আবদুল্লাহ জিন্নাসহ অন্যান্য নেতা-কর্মীরা।

জানাগেছে, বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। এই ভাইরাসে এরই মধ্যে সারা বিশ্বে বহু লোক আক্রান্ত ও মৃত্যু হয়েছে। এমনকি বাংলাদেশেও সোমবার পর্যন্ত করোনা ভাইরাসে ৩৩ জন আক্রান্ত এবং ৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সরকারের আইইডিসিআর।

তাদের দেয়া তথ্য অনুযায়ী এখনো বরিশাল অঞ্চলে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়নি। যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ১৫ জন ঢাকায়, মাদারীপুরে ১০ জন, নারায়নগঞ্জে ৩ জন, গাইবান্ধায় ২ জন, কুমিল্লা, গাজীপুর ও চুয়াডাঙ্গায় একজন করে আক্রান্ত শনাক্ত হয়েছে। এছাড়াও সব মিলিয়ে ৬২০ জনের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করে দেখা হচ্ছে বলেও জানিয়েছে আইইডিসিআর।

এদিকে বরিশালে কোন আক্রান্ত শনাক্ত না হলেও সর্বোচ্চ সতর্কতা গ্রহন করেছে স্থানীয় প্রশাসন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জনপ্রশাসন, পুলিশ প্রশাসন, র‌্যাব এবং জনপ্রতিনিধি, বিভিন্ন সামাজিক সংগঠন এমনকি সরকারি নির্দেশনার বাস্তবায়ন ঘটাতে নামছে সেনা বাহিনীও।

তবে সর্বোচ্চ সতর্কতার মধ্যেও উৎকন্ঠায় বরিশালের পুলিশ প্রশাসন। এমনকি যারা আক্রান্ত রোগীদের চিকিৎসা দিবেন তারাও আছেন নিরাপত্তাহিনতায়। কেননা করোনাভাইরাসের সংক্রমণ থেকে দূরে থাকতে যেসব স্যানেটাইজেশন প্রয়োজন তার ব্যাপক সংকট রয়েছে। এমন পরিস্থিতিতে দ্রুত এসব সামগ্রীর দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে সরকারের পাশাপাশি নিরাপত্তা স্যানেটাইজার বিতরণের এগিয়ে এসেছেন স্থানীয় জনপ্রতিনিধিসহ নানা সংগঠন। এরই অংশ হিসেবে সাধারণ মানুষের নিরাপত্তায় সার্বক্ষনিক নিরলস পরিশ্রম করে চলা বরিশাল মেট্রোপলিটন পুলিশের সদস্যদের জন্য হ্যান্ড স্যানেটাইজার সামগ্রী প্রদান করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম-এমপি।

তার পক্ষ থেকে দেয়া এসব সামগ্রী সোমবার মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান এর হাতে তুলে দেন আওয়ামী লীগ নেতা মাহমুদুল হক খান মামুন। এছাড়াও তার পক্ষ থেকে সাধারণ মানুষের মাঝে এসব হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। স্থানীয়দের দাবি প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমের মতো অন্যরাও এগিয়ে আসলে এই ভাইরাস থেকে বরিশাল অঞ্চলকে মুক্ত রাখা সম্ভব।