লিভারপুল-ম্যানচেস্টার মাঠে নামবে আজ

১৯ জানুয়ারি ২০২০, ১১:৪৫

নিজস্ব প্রতিবেদক

নর্থ ওয়েস্ট ডার্বি নিয়ে হাজির দুই ইংলিশ জায়ান্ট লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড। পুরানো দুই প্রতিদ্বন্দ্বীর এ লড়াই নিয়ে রোমাঞ্চিত ফুটবল প্রেমীরাও। নিজেদের জয়যাত্রা অব্যাহত রাখতে চায় লিভারপুল।

অন্যদিকে মর্যাদার ম্যাচে জয় দিয়ে অলরেডদের থামাতে চায় ম্যানচেস্টার ইউনাইটেড। অ্যানফিল্ডে ম্যাচটি শুরু হবে রোববার রাত সাড়ে ১০টায়। আরেক ম্যাচে রাত আটটায় লেস্টার সিটির প্রতিপক্ষ বার্নলি।
ইংলিশ ফুটবলের অন্যতম সফল দুই ক্লাবের দ্বৈরথ। নির্ঘুম রাত কাটাবার মঞ্চ নর্থ ওয়েস্ট ডার্বি। আলো ছড়াতে শেষ মুহূর্তের প্রস্তুতি ব্যস্ত ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। দু’দল মিলে এখন পর্যন্ত ঘরে তুলেছে ৩৮টি লিগ শিরোপা।
ইউইটেডের ২০টি আর লিভারপুলের ১৮। তবে ইউরোপ সেরায় লিভারপুলের ৬ শিরোপার বিপরীতে ইউনাইটেডের শ্রেষ্ঠত্ব তিনবার। তাই যে কোন প্রতিযোগিতায় এই দুই দলের লড়াই মানেই ভিন্ন কিছু।
দু’দলের এই দ্বৈরথের শুরু সেই ২৮ এপ্রিল ১৮৯৪। শেষ দেখা ২০ অক্টোবর ২০১৯। লম্বা সময়ে দু’দল মুখোমুখি হয়েছে ২০৩টি ম্যাচে। প্রতিটি ম্যাচেই ফলাফল যাই হোক না কেন পড়তে পড়তে ছড়িয়ে ছিলো রোমাঞ্চ।
সময়ের স্রোতে সে লড়াইয়ের তেজ কমেনি এতটুকু। বরং বেড়েছে। তাইতো বছরের শুরুতেই উত্তাপ ছড়াচ্ছে লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড দ্বৈরথ।
এবারের মৌসুমে ছুটছে লিভারপুলের জয়যাত্রা। কোনভাবেই থামানো যাচ্ছে না তাদের। ২১ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে লিগ শিরোপা প্রায় নিশ্চিত করে ফেলেছে অলরেড। গুরুত্বপূর্ণ ম্যাচে ইউনাইটেডকে হারাতে পারলে কাঙ্ক্ষিত লক্ষ্যের পথে আরো এগিয়ে যাবে ক্লপ শীষ্যরা।
এ ম্যাচে লিভারপুলের একাদশে দেখা যেতে পারে ফ্যাবিনহো ও জোয়েল ম্যাতিপকে। তবে সাইডবেঞ্চে থাকার সম্ভাবনা নাবি কেইটা ও মিলনারের। সালাহ, ফিরমিনো, মানেদেরই রাখতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা।
২২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। লিভারপুলের বিপক্ষে ম্যাচের আগে ফর্মের তুঙ্গে থাকা রাশফোর্ডের ইনজুরি নিয়ে কিছুটা চিন্তায় আছেন সোলশায়ার। গণমাধ্যমের খবর ইনজুরি থাকলেও রাশফোর্ডকে মাঠে নামাবেনই ইউনাইটেড। প্রতিপক্ষের চোখে ধুলো দিতেই এ কৌশল বেছে নিয়েছেন সোলশায়ার।
রেড ডেভিলদের তাঁবু ছেড়েছেন অ্যাশলে ইয়ং। তাই প্রথমবারের মত অধিনায়কের দায়িত্ব পালন করবেন হ্যারি ম্যাগুইরো। এছাড়াও ইনজুরির কারণে খেলতে পারবেন না পগবা, রোহো।
আরেক ম্যাচে, বার্নলির বিপক্ষে লড়বে লেস্টার সিটি। ২২ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে ভালই এগুচ্ছে ফক্সেস। শেষ দুই ম্যাচে অ্যাস্টন ভিরার সঙ্গে ড্র এবং সাউদাম্পটনের কাছে হেরে কিছুটা ব্যাকফুটে থাকায় এ ম্যাচে জিততে মরিয়া রর্জাস শীষ্যরা।