পল্টনে সিপিবির সমাবেশে বোমা হামলার দায়ে ১০ জনের মৃত্যুদণ্ড

বিএসএল ডেস্ক সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ১:১২ অপরাহ্ণ

পল্টনে সিপিবির সমাবেশে বোমা হামলার দায়ে ১০ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এ মামলা থেকে খালাশ পেয়েছেন দুই জন, তাদেরকে ৭দিনের মধ্যে আপিলের আদেশ দিয়েছেন আদালত।

হামলার ১৯ বছর পর মহানগর বিশেষ ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করলেন। আজ সোমবার ঢাকার অতিরিক্ত তৃতীয় মহানগর দায়রা জজ রবিউল আলম এ রায় ঘোষণা করেন।

পর্যবেক্ষণে আদালত বলেন, অভিযুক্ত আসামিরা দেশকে অস্থিতিশীল করতে বিভিন্ন স্থানে বোমা হামলা করে নিরিহ মানষুকে হত্যা করেছে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন।

২০০১ সালে ২০শে জানুয়ারি ঐতিহাসিক পল্টন ময়দানে সিপিবির সমাবেশে বোমা হামলা চালিয়ে সংগঠনটির নেতা হিমাংশু মন্ডলসহ পাঁচজনকে হত্যা করে জঙ্গিরা। হামলায় আহত হয় আরও ২০ জন। ঘটনার পরপরই মামলা হয়। দুই বছর পর আসামিদের বিরুদ্ধে কোন তথ্য প্রমাণ পাওয়া যায়নি মর্মে চূড়ান্ত প্রতিবেদন দেয় পুলিশ।

২০০৫ সালে আদালতের নির্দেশে আবারো ওই মামলার তদন্ত শুরু হয়। পরে গ্রেপ্তার মুফতি মাঈনুদ্দিনের জবানবন্দিতে উঠে আসে হরকাতুল জিহাদের সম্পৃক্ততা।

২০১৩ সালে জঙ্গি মুফতি হান্নানসহ ১২ আসামির বিরুদ্ধে হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দুটি অভিযোগপত্র দেয় সিআইডি। ৩৮ জনের সাক্ষ্যে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয়েছে বলে দাবি রাষ্ট্রপক্ষের। আসামির মধ্যে ৮ জঙ্গি পলাতক ও ৪ জন কারাগারে।