দেশের মালিক জনগণ: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯ ৪:৪৭ অপরাহ্ণ

জনগণের কষ্টার্জিত অর্থ যথাযথ ও পরিকল্পিত উন্নয়নে কাজে লাগানোর নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঘুষ-দুর্নীতি নয়, সততা নিয়ে কাজ করতে হবে প্রশাসনের কর্মকর্তাদের।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকালে শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমিতে নবীন কর্মকর্তাদের আইন কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এসময় দেশপ্রেমে অনুপ্রাণিত হয়ে কাজ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশের সম্পদ বিক্রি করে ক্ষমতায় বসেনি আওয়ামী লীগ।

বিসিএস এর প্রশাসন ক্যাডারভুক্ত কর্মকর্তা হিসেবে নিয়োগের পর মাঠ পর্যায়ে পদায়নের আগে আইন ও প্রশাসনের প্রশিক্ষণ কোর্স শেষ করার নিয়ম রয়েছে। সকালে শাহবাগের প্রশাসন একাডেমিতে ১১৩, ১১৪, ১১তম আইন কোর্স সম্পন্ন করা ১২০ জন নবীন কর্মকর্তার হাতে সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে সরকার প্রধান বলেন, দেশপ্রেম ও সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে কর্মকর্তাদের। স্মরণ করিয়ে দেন সম্পদ বিক্রি করে ক্ষমতায় বসে নি আওয়ামী লীগ।

তিনি বলেন, কারা ত্যাগ দেয়? আমাদের দেশের মানুষ। আর কারা খাটে? আমার গরিব কৃষক। আমাদের শ্রমিক আমাদের সাধারণ মানুষ তারাই তো খাটে। তাদের অর্থগুলি যথাযথভাবে দেশের উন্নয়নের জন্য ব্যয় হয় এবং উন্নয়নটা যেন মিতব্যয়ীতার সাথে পরিকল্পিতভাবে হয়, সেদিকে আমি দৃষ্টি দিতে অনুরোধ করছি। দেশের স্বার্থ বিক্রি করে ক্ষমতায় আসার কথা আমি ভাবতেও পারি না, চিন্তাও করত পারি না।

নবনিযুক্ত কর্মকর্তাদের সততা নিয়ে কাজ করার নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, ঘুষ-দুর্নীতি থেকে নিজেদের দূরে রেখে জনকল্যাণে নিয়োজিত থাকতে হবে।

সরকার প্রধান বলেন. আমাদের দেশের মালিক তো দেশের জনগণ। সে জনগণের জন্য আমাদের দায়িত্ববোধ, কর্তব্যবোধ। তাদের জন্যই আমাদের কাজ করতে হবে। ঘুষ দুর্নীতি এই বিষয়ে সবসময় সচেতন থাকতে হবে।

প্রজাতন্ত্রের মালিক জনগণ, তাই তাদের সেবার মানসিকতা নিয়ে মাঠ পর্যায়ে সক্রিয় হওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।