বাকেরগঞ্জে দুই ইটভাটা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯ ৬:৩৪ অপরাহ্ণ

বরিশালের বাকেরগঞ্জে দুটি অবৈধ ইটভাটা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। এসময় প্রায় ১০ লাখ টাকার কাঁচা ইট পানি দিয়ে নষ্ট করে দিয়েছে তারা।

মঙ্গলবার দুপুরে পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয়ের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল হালিম এর নেতৃত্বে উপজেলার উত্তমপুর এলাকায় এ অভিযান পরিচালিত হয়।

এতে সহযোগিতা করেন র‌্যাব-৮ ও ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর পৃথক দুটি টিম এবং পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক তোতা মিয়াসহ অন্যান্যরা।

বন্ধ করে দেয়া ইটভাটা দুটি হলো- মো. মিজান মুন্সির মালিকানাধীন মেসার্স এমটিবি ব্রিকস ও পাশর্^বর্তী মো. মাসুদ মুন্সীর মালিকানাধীন এএমবি ব্রিকস।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক জানিয়েছেন, ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত-২০১৯)’ আইন অনুযায়ী জেলা প্রশাসকের লাইসেন্স ব্যতিত ইট উৎপাদন করায় এবং অবৈধভাবে ড্রাম চিমনি দ্বারা ইটভাটার কার্যক্রম পরিচালনা করায় ইটভাটা দুটি বন্ধ করে দেয়া হয়েছে।

এর পাশাপাশি ফায়ার সার্ভিসের দম কলের মাধ্যমে পানি দিয়ে দুটি ইটভাটার আনুমানিক ১০ লক্ষ টাকার কাঁচা ইট ধ্বংস করা হয়েছে। পরবর্তীতে অবৈধ ওই ইটভাটা দুটি পুনরায় চালু করা হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।