মেহেন্দিগঞ্জের আলোচিত ইদ্রিস হত্যা মামলায় দুই আসামির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক সোমবার, নভেম্বর ১৮, ২০১৯ ৯:৫৩ পূর্বাহ্ণ

বরিশালের মেহেন্দিগঞ্জে চাঞ্চল্যকর দিনমজুর ইদ্রিস হত্যা মামলায় অভিযুক্ত দুই আসামিকে যাবজ্জিবন সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।

পাশাপাশি অভিযোগ প্রমানিত না হওয়ায় এ মামলা থেকে ছয় আসামিকে খালাস দিয়েছে আদালত। সোমবার (১৮ নভেম্বর) বিকেল ৩টায় বরিশাল জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রফিকুল ইসলাম এই দণ্ডাদেশ দেন।

দণ্ডিতরা হলো- মেহেন্দিগঞ্জের লস্করপুর এলাকার ইকবাল মাহমুদ ওরফে ইকবাল ও তার বোন জামাই মাসুদুল ইসলাম ওরফে মাসুদ। রায় ঘোষনা সময় আসামি মাসুদ আদালতে উপস্থিত থাকলেও পলাতক রয়েছে উচ্চ আদালত থেকে জামিন নেয়া ইকবাল মাহমুদ। তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করা হয়েছে।

জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর হোসেন জানান, ‘এটি একটি গুরুত্বপূর্ণ মামলা ছিল। খুন হওয়া ইদ্রিসের সঙ্গে আসামিদের জমিজমা নিয়ে বিরোধ ছিল।

যার সূত্র ধরে ২০১৫ সালের ১২ জুন ভোর রাতে আসামিরা ঘরের ভেতরে ঢুকে ইদ্রিস মাঝিকে কুপিয়ে রক্তাক্ত জখম করে। স্বজনরা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত বলে ঘোষনা করেন।

এই ঘটনায় নিহত ইদ্রিসের বোন ও মেহেন্দিগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামের বাসিন্দা খলিল চৌকিদারের স্ত্রী ছকিনা খাতুন বাদী হয়ে ৫ জনকে নামধারী এবং ৪/৫ জনকে অজ্ঞতনামা আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

তদন্ত শেষে বরিশাল জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. খলিলুর রহমান ২০১৬ সালের ৮ মে আটজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। সর্বশেষ আদালত ২০ জনের মধ্যে ১৮ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহন শেষে সোমবার ওই রায় দেন।