ফনি’র মতই শক্তিশালী ‘বুলবুল; বর্তমান অবস্থা জানতে ক্লিক করুন

নিজস্ব প্রতিবেদক শুক্রবার, নভেম্বর ৮, ২০১৯ ৩:০৯ অপরাহ্ণ

‘ঘূণিঝড় ‘বুলবুল’ আরও শক্তিশালী হয়ে প্রবল বেগে দক্ষিণাঞ্চলের উপকূলের দিকে ধেয়ে আসছে। এর ফলে পটুয়াখালীর পায়রাসহ দেশের চারটি সমুদ্র বন্দরে চার নম্বর হুঁশিয়ারী সংকেত পরিবর্তন করে সাত নম্বর হুশিয়ারী সংকেত দেখানো হয়েছে।

এ পরিস্থিতিতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় বরিশাল জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির ৪র্থ জরুরী সভা ডাকা হয়েছে।

যা রাত সাড়ে ৮টায় বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে শুরু হয়। এতে সভাপতিত্ব করছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। ওই সভায় ঘূর্ণিঝড় মোকাবেলায় পরবর্তী করনিয় বিষয়ে আলোচনা করা হয়।

এদিকে বরিশাল আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক প্রনব কুমার রায় বলেন, ‘ঘূণিঝড়টি এখনো বঙ্গোপসাগরেই অবস্থান করছে। ৭৪ কিলোমিটারের মধ্যে ঘন্টায় এর গতিবেগ ১০০ থেকে ১২০ কিলোমিটার।

তিনি বলেন, ‘বুলবুল’ মাঝারী ধরনের ঘূণিঝড়। তবে এটি ইতিপূর্বে হওয়া ‘ফনি’র মতই শক্তিশালী। যদিও ফনি বাংলাদেশে তেমন একটি প্রভাব ফেলতে পারেনি বিধায় এর শক্তি বোঝা যায়নি। তবে ঘুর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশে প্রভাব ফেলার সম্ভাবনাই বেশি।

তিনি বলেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ যতক্ষন বঙ্গোপসাগরে অবস্থান করবে ততক্ষনে ক্ষয়ক্ষতি এবং ঝুকি কম। কিন্তু এটি শক্তিশালী হয়ে যখন স্থলভাগে উঠবে তখনই ক্ষতির আশঙ্কা থাকবে। এতে করে চট্টগ্রাম-মংলায় বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

তবে তা এখনই বলা সম্ভব নয়। শনিবার সকালে ঘুর্ণিঝড় ‘বুলবুল’ এর শক্তি সম্পর্কে বোঝা যাবে। আর শক্তিশালী হয়ে আঘাত হানলে তা শনিবার সকাল থেকে দুপুর এমনকি বিকেলও হতে পারে বলে জানিয়েছেন তিনি।

বর্তমান অবস্থা জানতে ক্লিক করুন