বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পুনঃনির্ধারিত তারিখ ২৭-২৮ ডিসেম্বর

বিএসএল নিউজ বৃহস্পতিবার, নভেম্বর ৭, ২০১৯ ১০:৫৭ পূর্বাহ্ণ

নতুন ভিসি দায়িত্ব গ্রহনের এক দিন পরেই বরিশাল বিশ^বিদ্যালয়ে স্থগিত হওয়া ২০১৯-২০ শিক্ষাবর্ষে  স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে। আগামী ২৭ ও ২৮ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (০৭ নভেম্বর) সকালে বরিশাল বিশ^বিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন (আরেফিন মাতিন) এর সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির এক জরুরী সভায় এই সিদ্ধান্ত হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী ২৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা হতে ১১টা পর্যন্ত “খ” ইউনিট ও বিকেল ৩টা হতে ৪টা পর্যন্ত “গ” ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ২৯ ডিসেম্বর) শনিবার সকাল ১১টা হতে সাড়ে ১২টা পর্যন্ত “ক” ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষার জন্য তিনটি ইউনিটের মোট ১ হাজার ৪৪০টি আসনের বিপরীতে ভর্তি’র জন্য আবেদন করেছেন ৪৯ হাজার ৯৫৬ শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৫ জন শিক্ষার্থী। যা বিগত বছরগুলোর তুলনায় অনেক বেশি।

এ বছর ‘ক’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ৫৮০টি আসনের বিপরীতে আবেদন করেছে ২০ হাজার ৫৬৭ জন শিক্ষার্থী। ‘খ’ ইউনিটের ৫৬০টি আসনের বিপরীতে আবেদন করেছে ১০ হাজার ১০৬ জন এবং ‘গ’ ইউনিটের ৩০০ আসনের বিপরীতে আবেদন করেছে ৬ হাজার ১২ জন। তাছাড়া বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করেছেন ১৩ হাজার ২৭১ জন শিক্ষার্থী।

এর আগে গত পহেলা সেপ্টেম্বর থেকে শুরু হওয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহন শেষ হয় ২৫ সেপ্টেম্বর। পরবর্তী ১লা অক্টোবর থেকে আবেদনকারীরা প্রবেশপত্র উত্তোলন করেন। পরে ১৮ ও ১৯ অক্টোবর বরিশাল বিশ^বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু বিশ^বিদ্যালয়ের উপাচার্য এবং ট্রেজারার পদ শূণ্য থাকায় ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়। টানা ৬ মাস পরে গত ৬ নভেম্বর বরিশাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করে অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন (আরেফিন মাতিন)।

তিনি দায়িত্ব গ্রহনের সময় বলেছিলেন, ‘আমার প্রথম অগ্রাধিকার হচ্ছে স্থগিত হওয়া ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ দ্রæত ঘোষণা করে সুষ্ঠভাবে এর যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা। ঘোষনা অনুযায়ী তিনি দায়িত্ব গ্রহনের এক দিন পরেই ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণ করেছেন।

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যাদি বরিশাল বিশ্ববিদ্যালয়ের http://admission.eis.bu.ac.bd, www.barisaluniv.ac.bd  Ges www.bu.ac.bd ওয়েবসাইট সমূহে পাওয়া যাবে।