নগরীর বেহাল সড়কগুলোতে শুরু হচ্ছে সংস্কার কাজ

নিজস্ব প্রতিবেদক বৃহস্পতিবার, নভেম্বর ৭, ২০১৯ ৩:১৪ অপরাহ্ণ

বরিশাল নগরীর অধিকাংশ সড়কের বেহাল দশা। প্রায় প্রতিটি সড়কই খানাখন্দে ভরপুর। বিগত এক দেড় বছরে সংস্কারের উদ্যোগ না নেয়ায় এক একটি সড়ক যেন মৃত্যুর ফাঁদে পড়িনত হয়েছে।

বিশেষ করে আমতলার মোড় থেকে লঞ্চঘাট পর্যন্ত, বাংলাবাজার মোড় থেকে বগুরা রোড, কাউনিয়া প্রধান সড়কসহ আশপাশের বেশিরভাগ রাস্তা স্বাভাবিক যান চলাচলের জন্য প্রায় অনুপযোগী হয়ে পড়েছে।

তবে খুব দ্রুতই নগরীর বেহাল সড়ক গুলো সংস্কার হবে বলে জানিয়েছেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। তিনি জানিয়েছেন আজকালের মধ্যে নগরীর বাংলা বাজার মোড় থেকে বগুড়া রোডের অপসোনিনের মোড় পর্যন্ত সড়কের নির্মান কাজ শুরু হবে।

বৃহস্পতিবার (০৭ নভেম্বর) নগরীর বাংলাদেশ ব্যাংক মোড়ে অনুষ্ঠিত বরিশাল মহানগর আওয়ামী লীগের ১৬ ও ১৭ নম্বর ওয়ার্ডের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এমন প্রতিশ্রুতি দেন মেয়র সাদিক আবদুল্লাহ।

তিনি বলেন, আমি পরিকল্পনা মাফিক টেকসই উন্নয়ন করতে চাই। আমি মনে করি পরিকল্পনা না থাকলে উন্নয়নের নামে লিপিস্টিক মার্কা উন্নয়ন হবে। মেয়র মনে করেন বারবার একটি সড়কের কাজ করতে গেলে বারবারই দূর্ণীতি হয়। একারনে ৫ বছরের গ্যারান্টি দিয়ে নগরীর সড়কগুলোর সংস্কার করতে চান তিনি।

এজন্য মেয়র সকলকে আরো একটু ধৈয্য ধরার আহবান জানিয়ে বলেন, নগরীর বাংলা বাজার মোড় থেকে বগুড়া রোডের অপসোনিনের মোড় পর্যন্ত সড়কের নির্মান কাজ শেষ হয়ে গেলে পর্যায়ক্রমে নগরীর অন্যান্য সড়ক বিশেষ করে গুরুত্বপূর্ন ক্ষতিগ্রস্ত সড়ক গুলোর কাজে হাত দেয়া হবে।

জানাগেছে, ‘সর্বশেষ বিএনপি পন্থি মেয়র আহসান হাবিব কামাল থাকাবস্থায় নগরীর বিভিন্ন সড়কের সংস্কার কাজ হয়। তবে কাজের মান নিম্নমানের হওয়ায় সংস্কার হওয়া সড়ক এক বছরও টিকেনি। ফিরে গেছে পূর্বের দশায়।

তাছাড়া বর্তমান মেয়র দায়িত্ব গ্রহনের গত এক বছরে শুধুমাত্র সদর রোড ও বাংলাবাজার সড়কের উন্নয়ন কাজ করেন। পাঁচ বছরের চুক্তিতে এ সড়কের উন্নয়ন করে অনেকটা তাক লাগিয়ে দেন নগরবাসিকে।

তবে শহরের সব থেকে গুরুত্বপূর্ণ সড়ক বান্দ রোড এবং বিএম কলেজ, সিএন্ডবি সড়কের ফোর লেনের উন্নয়ন হয়নি। তবে একটু দেরি করে হলেও এগুরুত্বপূর্ণ এই সড়কে অন্য দুটি সড়কের ন্যায় টেকসই উন্নয়নের দাবি জানিয়েছেন নগরবাসি।