পারাবত-১২ লঞ্চ থেকে ৩০ লাখ টাকার পলিথিন জব্দ

নিজস্ব প্রতিবেদক বৃহস্পতিবার, আগস্ট ৮, ২০১৯ ১০:৩৮ অপরাহ্ণ

বরিশাল-ঢাকা নৌ রুটের এমভি পারাবত-১২ লঞ্চ থেকে ১৩ হাজার ৫০০ কেজি ওজনের অবৈধ পলিথিন জব্দ করেছে কোস্টগার্ড। যার আনুমানিক মূল্য ৩০ লাখ টাকা। অবৈধ পলিথিন পাচার কাজে জড়িত থাকার সন্দেহে লঞ্চটির ম্যানেজার সেলিম ওরফে পারাবত সেলিমকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হলেও পরে ছেড়ে দেয়া হয়েছে।

পরে নিষিদ্ধ ঘোষিত পলিথিন পরিবহনের অপরাধে পারাবত-১২ লঞ্চ কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির আহম্মেদ মোবাইল কোর্টের মাধ্যমে এই জরিমানা করেন।

এর আগে বৃহস্পতিবার রাতে বরিশাল নদী বন্দরে বার্দিং করা লঞ্চে তলাশী চালিয়ে ওই অবৈধ পলিথিন জব্দ করা হয়। এর ফলে রাত সোয়া ৯টায় লঞ্চ ছাড়ার কথা থাকলেও ছেড়ে গেছে পৌনে ১০টায়। এতে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।

বাংলাদেশ কোস্টগার্ড এর চীফ পেটি অফিসার তৈয়বুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে পারাবত-১২ লঞ্চে তল্লাশী অভিযান চালান তারা। এসময় লঞ্চের ভেতরে মালামাল বহনের কক্ষ থেকে বস্তা ভর্তি ৩০ লাখ টাকার পলিথিন জব্দ করা হয়।

তিনি বলেন, যে পলিথিনগুলো জব্দ করা হয়েছে সেগুলো ব্যবহৃত পলিথিন। যা সরবরাহ করে ঢাকায় পাচার করা হচ্ছিলো। তবে পলিথিনের কোন মালিক পাওয়া যায়নি। অবশ্য অবৈধ পলিথিন পাচারের সাথে জড়িত থাকা সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য লঞ্চটির ম্যানেজার সেলিমকে ধরে নেয়া হয়।

কিন্তু জিজ্ঞাসাবাদে তার বিরুদ্ধে অভিযোগ প্রমান না হওয়ায় ছেড়ে দিয়েছে কোস্টগার্ড। তবে অবৈধ পলিথিন পরিবহনের অপরাধে পারাবত-১২ লঞ্চ কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানকালে বাংলাদেশ কোস্টগার্ডের পেটি অফিসার রানা এবং বরিশাল সদর নৌ থানার অফিসার ইন-চার্জ (ওসি) আল মামুন ও সেকেন্ড অফিসার (এসআই) রেজাউল ইসলাম উপস্থিত ছিলেন।