মেঘনা ও গজারিয়ায় নিমজ্জিত ২ মালবাহি নৌযান

নিজস্ব প্রতিবেদক বুধবার, আগস্ট ৭, ২০১৯ ৮:২৫ অপরাহ্ণ

বরিশালের মেহেন্দিগঞ্জের গজারিয়া ও মেঘনা নদীতে দুইটি মালবাহি নৌযান ডুবে গেছে। প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে তীব্র স্রোত ও ঢেউয়ের কারণে মঙ্গলবার দিবাগত রাতে পৃথক সময় এই দুর্ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন কালিগঞ্জ নৌ-ফাঁড়ি পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আব্দুর রাজ্জাক।

থানা-নৌ পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার (০৬ আগষ্ট) দিবাগত মধ্যরাতে মেহেন্দিগঞ্জ উপজেলার দড়িরচর-খাজুরিয়া ইউনিয়ন সংলগ্ন গজারিয়া নদীতে প্রচন্ড স্রোতের কবলে পরে সার বোঝাই এমভি টপশিপ নামে একটি নৌযান
(কার্গো) ডুবে যায়। জাহাজটি পটাশিয়াম সার নিয়ে চট্রগ্রাম থেকে যশোর যাচ্ছিলো।

তবে জাহাজে থাকা ১১ জন আরোহী স্থানীয়দের সহযোগিতায় তীরে উঠতে সক্ষম হয়। অপরদিকে ওই রাতেই মেহেন্দিগঞ্জের গোবিন্দপুর ইউনিয়ন সংলগ্ন মেঘনা নদীতে একটি মালবাহি নৌযান (কার্গো/কোষ্টার) ডুবে গেছে।

স্থানীয় সূত্রে জানাগেছে, নিতু মাওয়া নামের ওই নৌযানটিও ইউরিয়া সার নিয়ে চট্রগ্রাম থেকে যশোর যাচ্ছিলো। তীব্র স্রোতের কারণে পথিমধ্যে অপর একটি জাহাজের সাথে ধাক্কা লাগলে সেটি ডুবে যায়।

বুধবার (০৭ আগষ্ট) সন্ধ্যায় মেহেন্দিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবিদুর রহমান জানান, থানা পুলিশের সদস্যরা খবর পেয়ে উভয় নৌযান ডুবির ঘটনাস্থলে গিয়েছেন। মালামালসহ নৌযান দুটি ডুবে গেছে, তবে হতাহতের খবর পাওয়া যায়নি।