বরিশাল জেলা পর্যায়ে ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিষ্টেম উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক রবিবার, আগস্ট ৪, ২০১৯ ১:১০ অপরাহ্ণ

বরিশাল জেলা পর্যায়ে প্রথমবারের মত শুরু হলো ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিষ্টেম (ইটিপিএফএস) এর উদ্বোধন করা হয়েছে। আজ রোববার (০৪ আগস্ট) সকাল ১০টায় বরিশাল রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম বেলুন-ফেষ্টুন উড়িয়ে অনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এর আগে নগরীর পুলিশ লাইন্সের ড্রিল সেডে উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষ্যে আলোচনা সভা অনুস্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বরিশাল রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম। এছাড়া সভাপতিত্ব করেন জেলার পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তৃতায় রেঞ্জ ডিআইজি শফিকুল ইসলাম বলেন, দেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এবং ডিজিটাল হচ্ছে। সেই সাথে সরকারের অংশিদার হিসেবে পুলিশও ডিজিটালাইজেশন হচ্ছে। তারই একটি অংশ বরিশালে ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিষ্টেম।

তিনি বলেন, ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিষ্টেম একটি স্বচ্ছ প্রক্রিয়া। যার মাধ্যমে পজ মেশিন এর সাহাজ্যে যানবাহনের বিরুদ্ধে মামলা হবে। এমনকি ব্যাংক এবং ট্রাফিক অফিসে ছোটা ছুটি না করে তাৎক্ষনিকভাবেই ইউ ক্যাশের মাধ্যমে যানবাহন মালিক বা শ্রমিকরা জরিমানা প্রদান করতে পারবে। এর ফলে নাগরিকদের যেমন ভোগান্তি ও সময় অপচয় রোধ হবে, তেমনি ট্রাফিক বিভাগের কার্যক্রমেও স্বচ্ছতা ফিরবে। তাই এই কার্যক্রমে সকলের সহযোগিতার আহ্বান জানান ডিআইজি।

এদিকে উদ্বোধনী অনুষ্ঠান পরবর্তী ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিষ্টেম এর ব্যবহার সহ সার্বিক বিষয়ে বরিশাল জেলার আওতাধিন ১০টি থানার অফিসার ইন-চার্জ, পরিদর্শক, ট্রাফিক পরিদর্শক, সার্জেন্ট এবং এসআইদের প্রশিক্ষন দেয়া হয়।

এর আগে ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিষ্টেম এর বিষয়ে বরিশাল জেলা পুলিশের সাথে সহযোগী প্রতিষ্ঠান গ্রামীন ফোন ও ইউসিবি ব্যাংক এর চুক্তি সম্পন্ন হয়। এসময় জেলার অতিরিক্ত পুলিশ সুপার রকিব উদ্দিন সহ ইউসিবি ব্যাংক, গ্রামীন ফোন ও পুলিশ হেড কোয়ার্টার্সের আইটি শাখার উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বরিশাল বিভাগের মধ্যে প্রথমবারের মত বরিশাল জেলায় ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিষ্টেম চালু হলো। প্রাথমিক পর্যায়ের জেলার ১০টি থানার অধিনে ২৫টি ডিজিটাল ডিভাইস (পজ মেশিন) নিয়ে এই কার্যক্রম শুরু হয়। তাছাড়া জরিমানার টাকা গ্রহন বা আদায়ের জন্য জেলা পর্যায়ে ১২২টি ইউ ক্যাশ পয়েন্ট চালু করা হয়েছে।

আগামীকাল সোমবার বরিশাল মহানগর এলাকায় ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিষ্টেম এর উদ্বোধন করবেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাব উদ্দিন খান।