এবার ডেঙ্গু প্রতিরোধে মাঠে নেমেছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক রবিবার, আগস্ট ৪, ২০১৯ ৮:৪৯ অপরাহ্ণ

এবার ডেঙ্গু প্রতিরোধে মাঠে নেমেছে বরিশাল রেঞ্জ পুলিশ। প্রতিটি জেলায় তারা এডিস মশা নিধনে ওষুধ প্রয়োগ ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা শুরু করেছেন। এর অংশ হিসেবে রোববার (০৪ আগস্ট) সকালে বরিশাল জেলায় এ কর্মসূচির উদ্বোধন করেন ডিআইজি মো. শফিকুল ইসলাম। তিনি পুলিশ লাইনে ফগার মেশিন দিয়ে মশার ওষুধ ছিটিয়ে মশক নিধন কর্মসূচির উদ্বোধন করেন।

এসময় বরিশাল জেলার পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার মো. রকিব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক-বীর প্রতীক সহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপরদিকে পিরোজপুর প্রতিবেদক জানান, এডিস মশা নিধনে পিরোজপুর জেলাব্যাপী সচেতনতামুলক কর্মসূচি শুরু হয়েছে। রোববার সকালে পুলিশ সুপার কার্যালয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান। পরে পুলিশ সুপার কার্যালয় থেকে স্থানীয় সার্কিট পর্যন্ত এক সচেতনতামুলক র‌্যালী বের হয়। এর আগে পিরোজপুর ডিসি অফিস সড়ক ও সদর থানা এলাকার আশ পাশের ড্রেন পরিস্কার ও মশা নিধনের ধোয়াযুক্ত ওষুধ দেয়া হয়।

এসময় পিরোজপুরের সিভিল সার্জন ডা. মো. ফারুক আলম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোল্লা আজাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আহম্মেদ মাঈনুল হাসান, সদর সার্কেলের কাজী শাহনেওয়াজ, পিরোজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম তানভীর আহমেদ প্রমুখ।

পুলিশ সুপার জানিয়েছেন, জেলা পুলিশের উদ্যোগে সাতটি থানায় ৪৬টি বিটে ভাগ করে এডিস মশা নিধনে এক যোগে কার্যক্রম শুরু করেছেন তারা। এ কর্মসূচির আওতায় প্রত্যেকটি থানার আশ পাশের এলাকাগুলো পুরিস্কার পরিচ্ছন্ন করবে পুলিশ।

এদিকে পটুয়াখালী প্রতিবেদক মেহেদী হাসান বাচ্চু জানান, “ডেঙ্গুকে আর নয় ভয়, প্রতিরোধে হবে জয়, নিজ আঙ্গিনা পরিস্কার রাখি ডেঙ্গু হতে সুস্থ থাকি”, পরিবেশ রাখি পরিস্কার বন্ধ করি মশার বিস্তার” সহ নানা শ্লোগান নিয়ে পটুয়াখালীতে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে মাঠে নেমেছে জেলা পুলিশ। এ উপলক্ষ্যে রবিবার সকাল ১১টায় পুলিশ লাইন্স ব্যারাক মাঠে ফগার মেশিনে ওষুধ ছিটিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান (পিপিএম)।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান, মুহাম্মদ জসীম উদ্দিন, সদর থানার ওসি মোঃ মোস্তাফিজুর রহমান, ডিবি পুলিশের পরিদর্শক খন্দকার জাকির হোসেন, বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমানসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে পুলিশ সুপারের নেতৃত্বে শহরে একটি র‌্যালী বের করা হয়।

এছাড়াও বরিশাল রেঞ্জ এর বরগুনা, ভোলা ও ঝালকাঠি জেলাতেও ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন ও সচেতনতামুলক কর্মসূচি পালন কার্যক্রম শুরু হয়েছে। স্ব স্ব জেলার পুলিশ সুপারগন এই কর্মসূচির উদ্বোধন করেন বলে বিএসএল নিউজ এর জেলা প্রতিবেদকগন জানিয়েছেন।

উল্লেখ্য, বরিশাল বিভাগে এ পর্যন্ত নারী-পুরুষ সহ বিভিন্ন বয়সের ৪৬৬ জন রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। যার মধ্যে মৃত্যু হয়েছে ৪ জনের। এছাড়া গত ২৪ ঘন্টায় বরিশাল সিটি কর্পোরেশন ও বরিশাল শেবাচিম হাসপাতাল সহ রেঞ্জের বিভিন্ন হাসপাতালে ৭৮ জন ডেঙ্গু রোগী নতুন করে ভর্তি হয়েছে।