বৃক্ষমেলায় নৌকা অবয়বে গাছ, দাম সোয়া লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক রবিবার, জুলাই ২৮, ২০১৯ ৩:৫৩ অপরাহ্ণ

বরিশালে পক্ষকাল ব্যাপি বিভাগীয় বৃক্ষমেলা জমে উঠতে শুরু করেছে। ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থীদের পদচারণায় বরিশাল নগরের বঙ্গবন্ধু উদ্যানের মেলা প্রাঙ্গনে জমজমাট ভাব বিরাজ করছে। মেলায় সরবরাহকৃত ফলজ, বনজ, ও ফুলের নানান গাছের মধ্যে রয়েছে ভিন্নতা ও নতুনত্ব।

আর এ ভিন্নতার সূত্র ধরেই মেলায় একটি গাছের দাম হাকা হয়েছে ১ লাখ ২৫ হাজার টাকা। দাম শুনে অনেকে অবাক হলেও গাছটিকে ঘিরে ক্রেতাদের কৌতুহলের শেষ নেই। ছোট ছোট পাতার মাঝারি আকারের নৌকার মতো করে সাজানো মালফুজিয়া এটি। এ বছর আয়োজিত বৃক্ষমেলার সবচেয়ে দামি এ গাছটি জাতীয় পুরুস্কার ২০১৪ প্রাপ্ত মেসার্স নেছারাবাদ নার্সারির স্টলে শোভা পাচ্ছে।

স্টলের কর্মী মো.আবুল হোসেন জানালেন, এবারের মেলায় সবার দৃষ্টি এই মালফুজিয়া গাছটির দিকে। এই গাছটি পরিচর্যা করে আমাদের এই রূপে আনতে সময় লেগেছে প্রায় ৮ বছর। মেসার্স নেছারাবাদ নার্সারির স্বত্তাধীকারী মানিক হোসেন বাহাদুর বলেন, গাছটি আমার খুব শখের।

গাছটির রূপ দেয়া হয়েছে আওয়ামী লীগ’র প্রতিক নৌকার মতো। “শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ” প্রতিপাদ্য বিষয় নিয়ে বরিশালে ১৫ দিন ব্যাপী বিভাগীয় বৃক্ষ মেলার উদ্বোধন করা হয় গত ২৫ জুলাই।

বরিশাল জেলা প্রশাসন এর সহযোগিতায় ও সামাজিক বন বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং উপকূলীয় অঞ্চল আয়োজিত পক্ষকাল ব্যাপী বিভাগীয় বৃক্ষ মেলা চলবে আগামী ৮ আগস্ট পর্যন্ত। বঙ্গবন্ধু উদ্যানে শুরু হওয়া এই মেলায় এবার ২৪টি স্টল রয়েছে।

যার মধ্যে ৫টি সরকারি ও বাকি ১৯টি বেসরকারি। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮ পর্যন্ত চলবে মেলার কার্যক্রম।