নাট্যজন সৈয়দ দুলাল’র জন্মদিন

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার, জুলাই ২, ২০১৯ ৯:০৭ অপরাহ্ণ

অন্যতম নাট্য সংগঠক, শব্দাবলীর কর্ণধার নাট্যজন সৈয়দ দুলাল’র ৬৭তম জন্মদিন ৩ জুলাই বুধবার। ১৯৫৩ সালের ৩ জুলাই বরিশাল শহরের বটতলা মীরাবাড়িতে জন্মগ্রহন করেন তিনি। পিতা সৈয়দ আলতাফ হোসেন মা উম্মে কুলসুম’র ৬ সন্তানের মধ্যে দুলাল সবার বড় ।

সৈয়দ দুলাল বিশ্ব নাট্য সংস্থা আইটিআই এর বাংলাদেশ কেন্দ্রের নির্বাহী সদস্য। তিনি দীর্ঘদিন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতি মন্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে স্টুডিও থিয়েটারের প্রবক্তা সৈয়দ দুলাল বরিশালের নাট্য দল শব্দাবলীতে ১৯৯১ সালে ৩১ ডিসেম্বর স্টুডিও থিয়েটার কার্যক্রম চালু করেন। সেখানে প্রতি শুক্রবার সন্ধ্যায় দর্শীর বিনিয় নাটক মঞ্চায়ন হয়।

সৈয়দ দুলাল দর্পহারী, নীল ময়ূরের যৌবন, কালাকাল, বৈশাখিনীসহ অনেকগুলো নান্দনিক নাটকে নির্দেশনা দিয়েছেন। তিনি বাংলাদেশে শিশুদের জন্য জনপ্রিয় টিভি সিরিয়াল সিসিমপুরে গুণীময়রার চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন।

এছাড়া তিনি অসংখ্য টিভি নাটক ও চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। সৈয়দ দুলাল বরিশালের ২৭টি সংগঠন নিয়ে গঠিত বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সবচেয়ে বেশী বার সভাপতির দায়িত্ব পালন করেন।