অপরাধ কমেছে জেলায়, বেড়েছে মহানগরীতে

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার, জানুয়ারি ১৫, ২০১৯ ৭:৩৭ অপরাহ্ণ

মহানগরী সহ বরিশাল জেলায় অক্টোবর ও নভেম্বর মাসে ১২টি হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। এছাড়া নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ৪১টি। যার মধ্যে ১৩টি শিশু নির্যাতন। জেলা প্রশাসনের সভা কক্ষে বরিশাল জেলা আইন শৃঙ্খলা কমিটির ডিসেম্বর মাসের মাসিক সভায় এই তথ্য জানানো হয়েছে। সভায় সভাপত্বি করেন বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

সভায় বলা হয়, ২০১৮ সালের অক্টোবরের তুলনায় মেট্রোপলিটন এলাকায় নভেম্বর মাসে ৪৪টি অপরাধ বেশী হয়েছে। এমনকি ২০১৭ সালের তুলনায়ও অপরাধ বেশি হয়েছে ওই দুই মাসে। তবে জেলায় নভেম্বর মাসে ১৫টি অপরাধ কম হয়েছে।

এক পরিসংখ্যানে দেখা যায়, গত অক্টোবরে বরিশাল মহানগরী এলাকায় মোট ১১৫টি অপরাধ সংঘটিত হয়। আর নভেম্বরে অপরাধ সংঘটিত হয় ১৫৯টি। মহানগরীর বাইরে জেলার ৯টি থানা এলাকায় অক্টোবর মাসে ১৬২টি অপরাধ সংঘটিত হয়। তবে নভেম্বর মাসে অপরাধের সংখ্যা কমে ১৫৩টি হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী দুই মাসে জেলা ও মহানগরী এলাকায় ১২টি খুন হয়েছে। যার মধ্যে নভেম্বর মাসে খুন হয়েছে ৯ জন। এর মধ্যে মহানগরী এলাকায় ৪ জন ও জেলার অন্যান্য উপজেলায় ৫ জন।

তাছাড়া দুই মাসে নারী ও শিশু নির্যাতন হয়েছে ৪১টি। যার মধ্যে শুধু মাত্র নভেম্বর মাসেই নির্যাতন হয়েছেন ২১ জন। যার মধ্যে নারী নির্যাতন ১৪টি ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ৭টি। নভেম্বরে মহানগরী এলাকায় ১১টি ও জেলার ৯টি উপজেলায় ১০টি নারী ও শিশু নির্যাতন হয়েছে।

এছাড়া মহানগরী এলাকায় দুটি অপহরন, ১টি এসিড নিক্ষেপ, জেলায় ৭টি চুরি ও ৯টি সিঁধেল চুরির ঘটনা ঘটেছে। হত্যা, নির্যাতন, চুরি সহ প্রত্যেকটি ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা, সাধারণ ডায়েরী অথবা অভিযোগ দায়ের হয়েছে বলে সংশ্লিষ্ট থানা পুলিশের প্রতিনিধিরা জানিয়েছেন।