ই-পেপার

বরিশাল প্রেসক্লাব নির্বাচন ঘিরে মিডিয়াপাড়ায় ‍উৎসব

নিজস্ব প্রতিবেদক | আপডেট: December 18, 2021

ঐতিহ্যবাহী বরিশাল প্রেসক্লাবের নির্বাচন আগামী ২৪ ডিসেম্বর। নির্বাচনকে সামনে রেখে এরি মধ্যে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ১৭টি পদের বিপরিতে এবার প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন ৩৫ জন প্রার্থী। দুটি প্যানেলের বাইরেও রয়েছেন স্বতন্ত্র প্রার্থী। আর তাই এবারের নির্বাচন বরাবরের থেকে ব্যতিক্রম এবং আরও উৎসবমুখর হবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

এদিকে আগামী ২৪ ডিসেম্বর ভোটের দিনকে ঘিরে মিডিয়া পাড়ায় নির্বাচনের আমেজ বইছে। আবার থেমে নেই প্রার্থীরাও। ভোট যুদ্ধে সামিল হওয়া প্রার্থীরা দিন রাত ছুটছেন প্রার্থীদের দারে দারে। সাংবাদিকদের অধিকার, মর্যাদা আদায় এবং পেশাদার সাংবাদিকদের উন্নয়নের সেøাগান নিয়ে দুটি প্যানেল সমান তালে ভোট চাইছেন ভোটারদের কাছে। প্রেসক্লাবের সামনে নির্বাচনী লিফলেট আর স্টিকারে ছেয়ে গেছে। ভোটার এবং প্রার্থীদের আড্ডা ঝড় তুলেছেন চায়ের কাপে।

বরিশাল প্রেসক্লাব নির্বাচন ২০২২ এর নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ‘ক্লাবের কার্যনির্বাহী পরিষদের ১৭টি পদের বিপরিতে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন দৈনিক আজকের বার্তার সম্পাদক কাজী নাসির উদ্দিন বাবুল।

এছাড়া ১৭টি পদে প্যানেলভুক্ত হয়ে নির্বাচন করছেন দৈনিক সংবাদ এর প্রতিনিধি অ্যাডভোকেট মাববেন্দ্র বটব্যাল ও দৈনিক মতবাদ এর সম্পাদক এসএম জাকির হোসেন। এ প্যানেলে মানবেন্দ্র বটব্যাল সভাপতি এবং এসএম জাকির হোসেন সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ প্যানেলে সহ-সভাপতি পদে সমকালের ব্যুরো প্রধান পুলক চ্যাটার্জি এবং দৈনিক প্রথম সকালের সম্পাদক কাজী আল মামুন, সহ-সম্পাদক পদে দৈনিক বরিশাল প্রতিদিন পত্রিকার এম. জহির, কোষাধ্যক্ষ পদে একুশে টেলিভিশনের সুখেন্দু এদবর, পাঠাগার সম্পাদক পদে দৈনিক মতবাদ এর বার্তা সম্পাদক মো. রুবেল খান, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে দৈনিক বরিশালের আজকাল পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক কে.এম নয়ন, ক্রীড়া সম্পাদক পদে দৈনিক দখিনের মুখ পত্রিকার বার্তা সম্পাদক আরিফিন তুষার এবং দপ্তর সম্পাদক পদে দৈনিক যুগান্তরের ব্যুরো অফিসের স্টাফ রিপোর্টার নাসির উদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ প্যানেলে কার্যনির্বাহী পরিষদের ৭টি পদে দৈনিক আজকের বার্তার তপংকর চক্রবর্তী, বরিশাল প্রতিদিনের কমল সেন গুপ্ত, ফোকাস বাংলার মিজানুর রহমান, দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার সুমন চৌধুরী, দৈনিক মতবাদ এর প্রকাশক বীর মুক্তিযোদ্ধা মো. আবদুর রাজ্জাক ভূঁইয়া, দৈনিক সময়ের আলো’র বরিশাল প্রতিনিধি এম. মোফাজ্জেল এবং দৈনিক সাহসী বার্তার সম্পাদক নিকুঞ্জ বালা পলাশ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের মুরাদ আহমেদ এবং আজকের পরিবর্তনের সম্পাদক কাজী মিরাজ মাহমুদ প্যানেলে ১৫ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এ প্যানেলে সহ-সভাপতি পদে আজকের বার্তার এমএম আমজাদ হোসাইন এবং বরিশাল প্রতিদিনের সৈয়দ মাহমুদ হোসেন চৌধুরী, সহ-সম্পাদক পদে দৈনিক নয়া দিগন্তের আযাদ আলাউদ্দিন, কোষাধ্যক্ষ পদে বরিশাল প্রতিদিনের জিয়া শাহিন, পাঠাগার সম্পাদক পদে আজকের পরিবর্তনের সাইদ মেমন, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে রাইসুল ইসলাম অভি, ক্রীড়া সম্পাদক পদে সাইয়েদ কাজল এবং দপ্তর সম্পাদক পদে সময়ের বার্তার সম্পাদক এম. লোকমান হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া ৭টি সদস্য পদের ৫টিতে অ্যাডভোকেট এস.এম ইকবাল, বিপ্লবি বাংলাদেশের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম ফরিদ, আজকের পরিবর্তনের সৈয়দ দুলাল, ডেইলি অবজারভার পত্রিকার অ্যাডভোকেট মু. ইসমাইল হোসেন নেগাবান ও জাগো নারীর সম্পাদক গোপাল সরকার প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া সহ-সভাপতি পদে মনিরুল আলম স্বপন এবং দৈনিক কালের কণ্ঠের বরিশাল ব্যুরো প্রধান রফিকুল ইসলাম কার্যনির্বাহী সদস্য পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সরেজমিনে দেখা গেছে, প্রেসক্লাব নির্বাচনকে ঘিরে বেশ সরগরম হয়ে উঠেছে গোটা মিডিয়াঙ্গন। বিশেষ করে প্রেসক্লাব এলাকায় প্রার্থী এবং ভোটারদের উপস্থিতি নির্বাচনের উত্তাপ ছড়াচ্ছে। নির্বাচন পর্যবেক্ষণে আসছেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের প্রতিনিধিরা। ভোটার এবং প্রার্থীদের খুনসুটি আর প্রচার প্রচারনা তুঙ্গে উঠেছে। সব মিলিয়ে উৎসব মুখর পরিবেশ বিচার করছে প্রেসক্লাব এলাকায়।

নির্বাচন কমিশন জানিয়েছে, ‘বুধবার গত ১৭ ডিসেম্বর দাখিলকৃত প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। কিন্তু এ দিনে কোন প্রার্থীই প্রত্যাহারের আবেদন করেননি। এ কারণে দাখিলকৃত ৩৫ জন প্রার্থীই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় টিকে আছেন। তারা ১৮ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক প্রচার প্রচারনা শুরু করেছেন।

প্রার্থীরা বলেন, ‘ভোট মানেই উৎসব। বছর শেষে প্রেসক্লাব নির্বাচন শুধু ক্লাবের সদস্যই নয়, বরং গোটা মিডিয়াঙ্গনকেই উৎসব মুখর করে তোলে। এ নির্বাচন কারো বিরুদ্ধে বা প্রতিপক্ষ হওয়ার জন্য নয়। এ নির্বাচন গণতন্ত্র চর্চার একটি অংশ। আমরা আশা করছি ২৪ ডিসেম্বর ভোট শেষে আমরা সবাই আবার আগের মত করেই সকলে মিলে ক্লাব ও সাংবাদিকতার উন্নয়নে কাজ করবো। আবার বিজয়ী যেই হোক সবাই মিলে পেশাদার সাংবাদিকতা এবং গণমাধ্যমের উন্নয়নে কাজ করবেন বলে আশবাদী ভোটাররা।

জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার সাইফুর রহমান মিরন বলেন, ‘বরিশাল প্রেসক্লাবে এবার ভোটার সংখ্যা ৭৯ জন। কার্যনির্বাহী পরিষদের ১৭টি পদের বিপরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৫ জন। সাবাই শান্তিপূর্ণ এবং সু-কৃঙ্খলভাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হবে বলে জানান আশাবাদব্যক্ত করেন তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন