৩৬ সহস্রাধিক শিক্ষা প্রতিষ্ঠান আসছে নজরদারিতে

বিএসএল ডেস্ক মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯

শিক্ষা মন্ত্রনালয়ের নজরদারিরতে আসছে ৩৬ হাজার ৭শত শিক্ষা প্রতিষ্ঠান। মন্ত্রনালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর (ডিআইএ) প্রতি বছর এসব প্রতিষ্ঠানের আমলনামা সংগ্রহ করবে। শিক্ষার মানোন্নয়নে জাবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরি ও সরকারের ইসতেহারের অংশ হিসেবে এই কর্মপরিকল্পনা গ্রহন করা হয়েছে।

ডিআইএ’র এক কর্মপরিকল্পনায় দেখাগেছে, প্রতি বছর তারা দেশের সরকারি-বেসরকারি ৩৬ হাজার ৭০০ শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করা হবে। নিয়মিত পরিদর্শন, নিরীক্ষা ও অভিযোগ তদন্ত করে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবেদন পাঠানো হবে। এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রকৃত অবস্থা যাচাই করা হবে।

জানা গেছে, বর্তমান সরকারের শিক্ষাখাতে নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এটি তারই একটি অংশ। এর আগে শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একাধিক সভাও হয়েছে। সভায় শিক্ষাখাতের সব বিভাগকে কর্মপরিকল্পনা প্রণয়ন করতে বলা হয়। আগামী ৮ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ সংক্রান্ত আরও একটি সভায় সকল কর্মপরিকল্পনা চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

জানাগেছে, বিদ্যালয় তদন্ত ও পরিদর্শনে ডিআইএ একটি অটোমেশন সফটওয়্যার তৈরি করা হচ্ছে। যার মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা কার্যক্রম সহজীকরণসহ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে। এ কাজ গতিশিল করতে ডিআইএ ৩৫ জন কর্মকর্তা নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। সেই সাথে ডিআইএ’র কর্মকর্তা সহ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিয়মিত প্রশিক্ষণের আওতায় নিয়ে আশা হচ্ছে।

ডিআইএর পরিচালক অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে আমাদের কর্মপরিকল্পনাটি অনুমোদন করলে আগামী বছর তা বাস্তবায়ন করা হবে। এ জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। আশাকরা যাচ্ছে এ কার্যক্রমের মাধ্যমে শিক্ষার পরিবেশ ও মনোন্নয়ন নিশ্চিত হবে।