স্পেনে সিলেট দক্ষিণ সুরমা এসোসিয়েশনের সনদ ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক সোমবার, সেপ্টেম্বর ৯, ২০১৯

হোসাইন ইকবাল, স্পেন থেকে: সিলেট দক্ষিণ সুরমা এসোসিয়েশন ইন স্পেন এর উদ্যোগে আয়োজিত ‘পবিত্র কোরআন তেলাওয়াত এবং গজল প্রতিযোগিতা ২০১৯ এর সনদ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রোববার (৮ সেপ্টেম্বর) মাদ্রিদের বাংলাদেশ এসোসিয়েশন হলরুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের ফাস্ট সেক্রেটারি শরিফুল ইসলাম।

সংগঠনের সভাপতি সেলিম আলমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাইফুর রহমান লিটনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ এসোসিয়েশন এর ভারপ্রাপ্ত সভাপতি জহিরুল ইসলাম নয়ন, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার সিলেট এসোসিয়েশনের আহ্বায়ক ফয়জুর রহমান, গ্রেটার ঢাকা এসোসিয়েশনের সভাপতি সোহেল ভূঁইয়া, দক্ষিণ সুরমা অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক, কমিউনিটি ব্যক্তিত্ব ডাক্তার দুলাল, বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি জহিরুল ইসলাম, সাহিত্যিক নুরুল আলম, মাওলানা খলিলুর রহমান, মাওলানা আবুল কালাম শিবলু।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বকুল খান, বাংলাদেশ এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক মোরশেদ আলম তাহের, গ্রেটার সিলেট এসোসিয়েশনের আহবায়ক কমিটির সচিব আবু জাফর রাসেল , সাংবাদিক ইব্রাহিম খলিল , হানিফ মিয়াজী , আবিদুর রাহমান জসীমসহ বিভিন্ন আঞ্চলিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

এছাড়াও কমিউনিটি ব্যক্তিত্ব সুহেল আহমদ সামসু, ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহী, গ্রেটার সিলেট এর সাবেক সভাপতি লুৎফুর রহমান, সাবেক সাধারন সম্পাদক ইসলাম উদ্দিন পংকি, ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল হোসেন, নোয়াখালী সমিতির সাধারণ সম্পাদক আবু সায়েম মজুমদার, মাওলানা গৌস উদ্দিন, আবুল হাশেম মেম্বার, আসাদুজ্জামান সাদ,আব্দুল হামিদ সঞ্জু, আফসার হোসেন নিলু, এমদাদ হোসেন,

সিলেট দক্ষিণ সুরমা এসোসিয়েশন ইন স্পেন এর সংগঠনের সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার শাহাদত সুমেল, সোহেল, রফিক রহমান , হাফিজ মিয়া, সিরাজুল ইসলাম, নজরুল খান সহ কমিটির সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ইউরোপের একটি অনৈসলামিক পরিবেশে এরকম একটা আয়োজন সত্যিই প্রশংসনীয়, স্পেনে বেড়ে ওঠা ভবিষ্যৎ প্রজন্মকে ধর্মীয় শিক্ষায় শিক্ষিত করতে অবশ্যই পিতা-মাতার পাশাপাশি কমিউনিটি নেতৃবৃন্দ কে প্রাতিষ্ঠানিক শিক্ষার ব্যবস্থা করতে হবে।

সভাপতির বক্তব্যে সেলিম আলম বলেন তাদের এ প্রচেষ্টা ছিল শিশু কিশোরদের ইসলামী শিক্ষার প্রতি আগ্রহ বাড়ানোর প্রয়াশ মাত্র , সফল সুন্দর এবং ব্যাপকভাবে আগামীতে এরকম আয়োজন করতে সামাজিক এবং আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি অনুষ্ঠানকে সফল ও সুন্দর করতে সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন, বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দ, প্রত্যেক অভিভাবকবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী, সাংবাদিকবৃন্দ সহ সিলেট দক্ষিণ সুরমা এসোসিয়েশন ইন স্পেনের সকল নেতৃবৃন্দের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন .

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কেরাত এবং নাশিদ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সনদ এবং আকর্ষণীয় পুরস্কার বিতরণ করা হয় , প্রতিযোগিতায় প্রথম দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারী শিশু-কিশোরদের পুরষ্কার স্পন্সর করেন যথাক্রমে ইসলামীক কালচারাল সেন্টার মাদ্রিদ , কামাল ফাউন্ডেশন এবং সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার শাহাদাত সুমেল,

শিশু-কিশোরদেরকে শুদ্ধ করে পবিত্র কোরআন তেলাওয়াত এবং নাশিদ শিক্ষার প্রতি আগ্রহ জন্মানোর জন্য এরকমের প্রতিযোগিতা মাদ্রিদে এটাই প্রথম ,এ আয়োজন দেখে অভিবাবকরা অন্ধকারে আশার আলো দেখতে পেয়েছেন।

উল্লেখ্য গত ২৫ আগস্ট এই অনুষ্ঠানের ক এবং খ গ্রুপের এবং পহেলা সেপ্টেম্বর গ গ্রুপের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যেখানে স্পেনে বেড়ে ওঠা ভবিষ্যৎ প্রজন্মের প্রায় শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে।

কেরাত প্রতিযোগিতায় ক গ্রুপে মাহফুজা সারা আলাম, খ গ্রুপে যৌথভাবে মাইমুনা রহমান বেগম ও আবু নোমান মজুমদার এবং গ গ্রুপে সাদিক জাহান গৌছ প্রথম স্থান অধিকার করে। অন্যদিকে নাশিদ প্রতিযোগিতায় ক গ্রুপে আইমান আলম খ গ্রুপে আবু নোমান মজুমদার এবং গ গ্রুপে তালহা দাইয়ান চৌধুরি প্রথম স্থান অধিকার করেছে। এরকম প্রতিযোগিতার ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন অনুষ্ঠানে আগত কমিউনিটি নেতৃবৃন্দ।