লাল শাপলার বিল আর দূর্গাসাগর হবে পর্যটন এলাকা

নিজস্ব প্রতিবেদক শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০১৯

“ভবিষ্যতের উন্নয়নে, কাজের সুযোগ পর্যটনে” এ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব পর্যটন দিবস ২০১৯ উপলক্ষে বরিশালে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা বলেন, ‘বরিশালের দূর্গাসাগর, উজিরপুরের সাতলার লাল শাপলার বিলকে আকর্ষনীয় ও দর্শনীয় পর্যটন এলাকায় পরিনত করা হবে।

ইতিমধ্যে জেলা প্রশাসকের পক্ষ থেকে দূর্গাসাগরসহ শাপলা বিল এলাকায় রেস্টহাউজ ও গেস্টহাউজ নির্মাণ করা, বরিশালের গুঠিয়া জামে মসজিদ, শেরে বাংলার যাদুঘড় এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক কাজে পরিকল্পনা গ্রহন করা হয়েছে। যা আগামী বছরের মধ্যে সম্পূর্ণ করা সম্ভব হবে।

আজ শুক্রবার (২৭ই সেপ্টেম্বর) সকাল ১১ টায় অশ্বিনী কুমার টাউনহ হল মঞ্চে বরিশাল জেলা প্রশাসকের আয়োজনে ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহযোগীতায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, ‘পর্যটন এলাকা শুধু শিল্প নয়, এখান থেকে একদিকে যেমন কর্মসংস্থানের ব্যবস্থা হবে অণ্যদিকে পর্যটনের অর্থে দেশ হবে অর্থনৈতিক স্বাবলম্বি। বরিশালের অপরুপ সৌন্দয্য আকর্ষনীয় ও দর্শনীয় লিলাভূমি গড়ে তোলার ক্ষেত্রে শুধু জেলা প্রশাসকের একার পক্ষে সম্ভব নয়, এখানে সকলের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, ‘ইতিমধ্যে দূর্গাসাগর আকর্ষনীয় পর্যটন এলাকা গড়ার জন্য সরকারের পক্ষথেকে ১৬ কোটি ৮০ লক্ষ টাকা বরাদ্ধ পাওয়া গেছে। যা দিয়ে শিঘ্রই দর্শনীয় উন্নয়নমূলক কাজ করা হবে। এজন্য সরকারের পাশাপাশি বেসরকারী বিনিয়োগকারীদের এগিয়ে আসার জন্য জেলা প্রশাসক আহবান জানান।

তিনি আরো বলেন, এখানে যাতে পর্যটকরা যাতে কোন ধরনের বখাটে দ্বারা বাধাগ্রস্থ ও হয়রানির শিকার না হয় সেজন্য এখানে নিয়মিত দায়ীত্ব পালন করবে ট্যুরিষ্ট পুলিশ।

সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বরিশাল অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ জাকারিয়া, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকার উপ-পরিচালক মোঃ শহিদুল ইসলাম, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. নুরুল আলম, জেলার পদন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার আঃ রাকিব, বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (দক্ষিণ) আকরামুজ্জামান, বরিশাল প্রেসক্লাব সাবেক সভাপতি এ্যাড. এস.এম ইকবাল প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই স্লাইডের মাধ্যমে বরিশালের আকর্ষনীয় ও দর্শনীয় পর্যটন স্থানের বিভিন্ন চিত্র প্রদর্শন করা হয় যাদেখে অনুষ্ঠানের অতিথিরা মুগ্ধ হয়। পর্যটন দিবস অনুষ্ঠানে নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, অভিভাবক, উন্নয়ন কর্মকর্তা ও ট্যুরিষ্ট পুলিশ অংশ গ্রহন করেন।

এর পূর্বে অশ্বিনী কুমার টাউন হল চত্বরে প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিমনার মোঃ জাকারিয়া সহ আমন্ত্রিত অতিথিরা বেলুন ও ফেস্টুন উড়িয়ে বিশ্ব পর্যটন দিবসের উদ্ধোধন করেন।