রম্য রচনা: নকিয়া আর পরকীয়া

বেলায়েত বাবলু বুধবার, সেপ্টেম্বর ৪, ২০১৯

প্রায়শই অনেকে বলে থাকেন মোবাইল সেটের মধ্যে বেস্ট হচ্ছে নকিয়া আর প্রেম করতে ভালো পরকীয়া। একথাটায় অনেকেই সহমত প্রকাশ করবেন না এটা জানি। তবে নকিয়া মোবাইল সেট অনেক সেটের চাইতে ভালো হলেও পরকীয়া মোটেও ভালো হতে পারেনা। আমি কোন কোম্পানীর পক্ষে সাফাই না গাইতে চাইনা। উদাহরন স্বরুপ নকিয়া সেটের নামটা বললাম।

কিন্তু পরকীয়ার বিষয়ে কোন উদাহরন দিতে গেলে দেখা যাবে এর রন্ধে রন্ধে জ্বালা। এবার যদি জানতে চাই পরকীয়া কাকে বলে তা নিয়ে অনেক মতান্তর দেখা দেবে। পরের জনের আপন মানুষ বা ভালবাসার মানুষের সাথে চুপিসারে সর্ম্পক রাখাকে হয়তো পরকীয়া বলে। এটা যেমন কেউ কেউ বলে থাকবেন তেমনি কেউ কেউ বলবেন ঘরের বউয়ের চাইতে পরের বউ দেখতে যাদের কাছে ভাললাগে অথবা যারা নিজের স্বামী অথবা স্ত্রীর চেয়ে অন্যের জনকে বেশী প্রাধান্য দিয়ে থাকেন বা ভালবাসেন তারা পরকীয়ায় লিপ্ত।

অনেকেই বলতে পারেন আমি এগুলো জানি কিভাবে? সঙ্গত কারনে প্রশ্ন দেখা দিলেও এর উত্তর জানা থাকলেও বলা যাবেনা। কারন সদা সত্য কথা বলার যুগ এখন আর নাই। স্কুল কিংবা কলেজে পড়ার সময় মহাত্মা অশ্বিনী কুমার দত্তের সেই অমর কথা সত্য প্রেম পবিত্রতাকে বুকে ধারন করে পথ চলতে চলতে যখন একটু বোধশক্তি হলো তখন বোধোদয় সত্য কথার দাম নাই, খাটি প্রেমের কদর নাই আর অনেকের মানুষের মন আর পবিত্র নাই।

প্রেমের কথাই যদি ধরি তাহলে কেউ কি বুকে হাত দিয়ে বলতে পারবে প্রেম আর পবিত্র আছে? না এখন প্রেমের শুরুটা আর মানষিক হয়না, শুরুটাই হয় দৈহিক সর্ম্পকের মধ্য দিয়ে। যাক আসিলাম পরকীয়া প্রেমের কথা নিয়া। এক কথায় পরকীয়া এখন সামাজিক ব্যধিতে রুপ নিয়াছে। প্রেম স্বর্গ, প্রেম পবিত্র এটার বলার পরিবর্তে সকলে বলছে পরকীয়ার কাছে সমাজে নরকের সৃষ্টি হচ্ছে, পবিত্রতার পরিবর্তে পরকীয়া প্রেম আমাদের নৈতিকতাকে নষ্ঠ করে দিচ্ছে।

তবে যারা পরকীয়ার বড়ি একবার খাইছে তাদের কাছে এটা হচ্ছে বিনা চালানে অনেক পুজি সংগ্রহের একটা বড় মাধ্যম। কেউ কেউ বলে থাকে ধরা না খাওয়া পর্যন্ত পরকীয়া প্রেমের মতো সুখ আর কোথাও নাই। অনেকে বলে থাকে যাদের আছে হীয়া তারাই করে পরকীয়া। কেউ কেউ বলে নকিয়া মোবাইল সেট হাত থেকে পইড়া গেলেও খুব একটা সমস্যা হয়না, তেমনি পরকীয়া প্রেমিক – প্রেমিকারা অন্তরঙ্গ ভাবে মিলিত হইলেও কোন সমস্যা হয়না।

কারন সব দোষ নন্দ ঘোষের উপর দিয়া চালিয়ে দেয়া যায়। পরকীয়ায় লিপ্ত নর- নারীরা যতোই প্রেমর মধ্যে পরকীয়াকে বেস্ট বলে আখ্যায়িত করুক না কেন মনে রাখতে সোনা সোনাই। তামার জিনিসকে যতোই সোনার প্রলেপ দেই তা কিন্তু তামাই। কাক কিন্তু ময়ূরের পেখম পড়লেও তাকে কাউয়াই বলা হয়।

আমার মা একটা কথা বলতেন সোনার আংটি ব্যাকাও ভালো। আসুন আমরা অন্যের বউ বা স্বামীর দিকে নজর না দিয়া আমার যে আছে তাকে নিয়া সন্তুষ্ট থাকি। এখনো যারা নিজেকে বদলাতে পারি নাই তারা প্রয়াত সঙ্গীত শিল্পী আইয়ুব বাচ্চুর একটা গানের সাথে কন্ঠ মিলিয়ে গেয়ে উঠি, বুকেরই সব কষ্ঠ দুহাতে সরিয়ে চলো বদলে যাই,,,,,,,,,

 

রম্য লেখক: বেলায়েত বাবলু

সাবেক সাধারণ সম্পাদক, বরিশাল সাংবাদিক ইউনিয়ন