বরিশালে ৮ মাসে ৬১ জনের আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার, সেপ্টেম্বর ১০, ২০১৯

বরিশাল জেলায় চলতি বছরের জানুয়ারী থেকে আগস্ট মাস পর্যন্ত গত ৮ মাসে নারী ও পুরুষ সহ ৬১ জন আত্মহত্যা করেছে। পারিবারিক কলহ, প্রেম, মানসিক অশান্তি সহ বিভিন্ন কারণে বিষপান অথবা গলায় ফাঁস দিয়ে এসব আত্মহত্যার ঘটনা ঘটে। এসব ঘটনায় জেলার সংশ্লিষ্ট থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।

জেলার ১০টি থানা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে গত ৮ মাসে ১ জন পুরুষ সহ ৭ জন নারী আ্ত্মহত্যা করেছে। পার্শ্ববর্তী গৌরনদী উপজেলায় ২৭ জন বিষপান ও গলায় ফাঁস দিয়ে আত্বহত্যা করেছে।

দ্বীপ উপজেলা মেহেন্দিগঞ্জে পুরুষ ৪ জন ও ১ মহিলা আত্বহত্যা করেছে।উজিরপুরে ৪ পুরুষ ও ৩ মহিলা আত্মহত্যা করেছে। বানারীপাড়া উপজেলায় ১৬ জন আত্বহত্যা করেছে। যার মধ্যে পুরুষ ১০ ও মহিলা ৬ জন, বাবুগঞ্জে এক নারী ও এক পুরুষ, মুলাদী উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৮ জন মহিলা বিষপান ও গলায় ফাঁস দিয়ে আত্বহত্যা করেছে।

বাখেরগঞ্জে ৯জন আত্বহত্যা করেছে। কাজিরহাট থানায় ৩টি অপমৃত্যু মামলা হয়েছে। এর মধ্যে ১ জন পুরুষ গলায় ফাঁস দিয়েছে, অপর এক মহিলা মৃগি রোগীর পানিতে ডুবে মৃত্যু হয়েছে। তবে এ সময়ের মধ্যে হিজলা উপজেলায় কোন আত্মহত্যার ঘটনা নেই বলে দাবী করেছেন সংশ্লিষ্ট থানার ওসি।

বরিশাল জেলার অতিরিক্ত পুলিশ সুপার আঃ রাকিব উদ্দিন বলেন, ১০ থানায় এপর্যন্ত ৬১টি অপমৃত্যুর মামলা হয়েছে। যা পারিবারিক কলহ, সংসারে অশান্তি সহ কিছু প্রেম সংক্রান্ত ঘটনা ও মানসিক ভারসাম্যহীনতার কারনে আত্মহত্যা করে বলে তদন্তে উঠে এসেছে।

তিনি বলেন, আত্বহত্যা মানসিক সমস্যাগুলোর মধ্যে অন্যতম একটি সমস্যা। এ মানসিক সমস্যার বিষয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ সভা সেমিনারে যদি আত্মহত্যার না করা এবং এর কুফল সম্পর্কে অবহিত করা হয় তবে এর সংক্ষা জিরোতে নিয়ে আসা সম্ভব।