বউ ভাড়া হয় যে গ্রামে !

বিএসএল ডেস্ক বুধবার, আগস্ট ৭, ২০১৯

গাড়ি-বাড়ী ভাড়া দেয়ার কথা সব সময় শোনা যায়। তাই এটাতে অবাক হওয়ার কিছু নেই। কিন্তু বউ ভাড়া পাওয়া যায় এটা ভাবতেই অবাক হতে হয়। তবে অবাক হলেও সত্যি। এমন বিষ্ময়কর গ্রাম রয়েছে ভারতের একটি রাজ্যে।

ওই রাজ্যে আজব এক রীতি। বিয়ে করা নাকি তাদের কাছে বেশ ঝামেলা! তাই কোনো নারীকে বিয়ে করে স্থায়ীভাবে দায়বদ্ধ হতে চায় না তারা। তাই বউ ভাড়া করে দাম্পত্য জীবন কাটান গ্রামের পুরুষরা! এমন বিস্ময়কর গ্রাম রয়েছে ভারতে। মধ্যপ্রদেশের শিবপুরি জেলার এই গ্রামের অবস্থান। সেখানে দীর্ঘদিন ধরে এমন নিয়ম চলছে। অবশ্য এই কাজে তাদের কোনো আপত্তি নেই। বিষয়টি এখন তাদের কাছে বৈধ। এ প্রথাকে স্থানীয় ভাষায় ‘ধাদিচা’ বলা হয়।

বউ ভাড়া নেয়ার বিষয়টি এখন গ্রাম্য আইনে বৈধতা দেয়া হয়। সরকারি স্ট্যাম্পে চুক্তিপত্র করা হয়। উভয় পক্ষ সেখানে স্বাক্ষর করে। এরপর চুক্তি কার্যকর হয়। গ্রামের নিয়ম অনুযায়ী, কোনো নারীকে ভাড়া করে স্ত্রী হিসেবে নিজের কাছে রাখা নারী কেনাবেচার সমতুল্য। কিন্তু ভারতের মধ্যপ্রদেশের শিবপুরি জেলার গোয়ালিয়র ডিভিশনে এ নিয়ে কারো কোনো মাথাব্যথা নেই।

যদি ভাড়া করার পর সেই বউয়ে সময়সীমা শেষ হয়ে যায়। তবে যে ব্যক্তি স্বামীর সাথে পুনরায় চুক্তির সময়সীমা বাড়িয়ে নিতে পারবে। আর চুক্তি শেষ হয়ে গেলে মহিলাদের তাদের স্বামীর কাছেই ফেরত পাঠিয়ে দেয়া হয়।