পালিত হচ্ছে পবিত্র আশুরা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার, সেপ্টেম্বর ১০, ২০১৯

আজ ১০ মহরম, পবিত্র আশুরা। পৃথিবী সৃষ্টির সূচনা থেকে এযাবৎ অসংখ্য বিস্ময়কর ঘটনার দিন এটি। শুধু মুসলিম নয়, সব মানুষের কাছেই দিনটির গুরুত্ব অবিস্মরণীয়। ইসলামের ইতিহাসে এক অসামান্য তাৎপর্যে উজ্জ্বল এই আশুরা।

সবকিছু ছাপিয়ে কারবালার মর্মন্তুদ সকরুণ শোকগাথা এই দিবসকে গভীর কালো রেখায় উৎকীর্ণ করে রেখেছে। কারবালার হৃদয়বিদারক ঘটনার এই দিনটি বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ।

হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তাঁর পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।

এ কারনে সেই থেকে সারা বিশ্বে মুসলমানরা যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে এ দিনটি পালন করে আসছে। তার অংশ হিসেবে আজ ১০ মহরম বরিশাল সহ সারা বিশ্বে যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্যে দিয়ে দিনটি পালন করা হচ্ছে।

আশুরা উপলক্ষে সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকায় দোয়া মোনাজাত, কোরআন খতম অনুষ্ঠিত হয়। এছাড়া সকালে একটি শোক র‌্যালিও অনুষ্ঠিত হয়েছে। বিকেলে তাজিয়া মিছিল সহ বিভিন্ন কর্মসূচি রয়েছে নগর জুড়ে।

তাছাড়া দিনটিকে ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে নগর পুলিশের পক্ষ থেকে। শোক র‌্যালি ও তাজিয়া মিছিল সহ প্রতিটি অনুষ্ঠানকে ঘিরে মেট্রোপলিটন পুলিশের ৫৫০ জন সদস্য বিভিন্ন স্থরে দায়িত্ব পালন করছে।