পবিত্র আশুরা উপলক্ষে বরিশালে তাজিয়া মিছিল

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার, সেপ্টেম্বর ১০, ২০১৯

বরিশালে যথাযোগ্য মর্যাদায় ধর্মীয় ভাব গম্ভির্যের মধ্যে দিয়ে পালিত হচ্ছে পবিত্র আশুরা। দিনটিকে ঘিরে সকার থেকে শহরের বিভিন্ন এলাকায় কোরআন খতম, দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

এছাড়া মুসলমান ধর্মাবলম্বী সিয়া ও সুন্নি সম্প্রদায়ের উদ্যোগে শোক র‌্যালী, জাতিয়া মিছিল এবং বাদ জোহর মসজিদে মসজিদে খিচুরি বিতরণ করা হয়।

এর আগে কারাবালার প্রান্তরে হৃদয়বিদারক ঘটনাকে কেন্দ্র করে পবিত্র অশুরা উপলক্ষে বেলা ১১টার দিকে বরিশাল নগরীর নতুন বাজার এলাকায় তাজিয়া মিছিল বের হয়।

পাকপাঞ্জাতোন পরিষদের উদ্যোগে বের হওয়া তাজিয়া মিছিল নতুনবাজার এলাকা থেকে শুরু করে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। তাজিয়া মিছিলে অংশগ্রহনকারীরা হায়! হোসেন, হায় হাসান মাতম করে। এছাড়া পাকপাঞ্জাতোন পরিষদের উদ্যোগে রাতে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া বিকাল ৪টায় নাজিরের পুল থেকে সুন্নি সম্প্রদায়ের উদ্যোগে তাজিয়া মিছিল বের হবে। যা নাজিরের পুল থেকে শুরু করে জেলখানার মোড়, সদর রোড, কাকলির মোড়, ফজলুল হক এভিনিউ এবং চকবাজার সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।

বাদ আসর নগরীর নূরিয়া স্কুলের সামনে থেকে একটি তাজিয়া মিছিল বের করা হবে। যা শহরের বাংলাবাজার সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে। এছাড়াও সকালে ওই এলাকার রিফিউজি কলোনীতে (কালেদাবাদ কলোনী) লাঠি খেলা অনুষ্ঠিত হয়।

এর বাইরে বরিশাল নগরীর কাউনিয়া বিসিক, ফলপট্টি, পদ্মাবতি রোড এবং সাগরদী কেরামতিয়া মসজিদে পবিত্র আশুরা উপলক্ষে দোয়া-মোনাজাত, খিচুরি বিতরণ, ওয়াজ মাহফিল এবং কাওয়ালী গান অনুষ্ঠিত হয়।

এদিকে পবিত্র আশুরা উপলক্ষে নগর জুড়ে মেট্রোপলিটন পুলিশের ৫৫০ জনের সমন্বয়ে গঠিত টিম নিরাপত্তা ও আইন শৃঙ্খলা বিষয়ে কাজ করছেন। তাদের ১৯টি মোবাইল টিম, শোক র‌্যালিতে ২টি টিম, দুটি র‌্যালিতে রুপটপ ডিউটি ৩৫টি, পিকেট ডিউটি ১৫টি, পবিত্র আশুরা উপলক্ষে অনুষ্ঠান (তবারক/খিচুরি বিতরন/দোয়া মোনাজাত) স্থলে থাকবে ৮টি টিম, বোম ডিসপোজাল টিম ১টি, স্থির ও ভিডিও চিত্র ধারণে ৩টি টিম, সাদা পোশাকে ১০টি, ডিবি (গোয়েন্দা শাখা) ৪টি টিম থাকবে। এর বাইরে ট্রাফিক ব্যবস্থাপনায় ট্রাফিক বিভাগ দায়িত্ব পালন করছে বলে জানিয়েছেন নগর বিশেষ শাখার উপ-পুলিশ কমিশনার আবু সালেহ মো. রায়হান।