পটুয়াখালীতে জমেছে ইলিশের বাজার

পটুয়াখালী প্রতিবেদক বুধবার, আগস্ট ২১, ২০১৯

পটুয়াখালীতে জমে উঠেছে ইলিশের বাজার। আবহাওয়া ভালো থাকায় সাগর ও নদী থেকে ইলিশের সরবরাহ খুব ভালো হচ্ছে বলে জানান বিক্রেতারা। বাজারে কেজি প্রতি ৫০০ থেকে শুরু করে সর্বোচ্চ ১৩০০ টাকায় মিলছে ইলিশ।

বিক্রেতারা জানান, গত কয়েকদিন খুব বেশি সরবরাহ না থাকলেও আজ বুধবার(২১আগস্ট) শহরের বিভিন্ন হাট-বাজারে বড সাইজের ইলিশের দেখা মিলেছে। ১ কেজির বেশি ওজনের ইলিশের মূল্য বারো থেকে তের’শ টাকা কেজি হিসেবে বিক্রি হয়েছে।সরেজমিনে গিয়ে দেখা যায়, পটুয়াখালী শহরের সান্ধ্যকালীন বাজারগুলোতেও ইলিশের পর্যাপ্ত সরবরাহ রয়েছে।

বিক্রেতারা বলেন, পাযরা নদীর ইলিশের চাহিদা একটু বেশি।পটুযাখালী মানুষের কাছে পায়রা নদীর ইলিশের ভিন্ন কদর থাকায় সাগরের ইলিশের থেকে পায়রা নদীর ইলিশের মূল্য তিনশ থেকে পাঁচশ টাকা বেশি হয়ে থাকে। মঙ্গলবার জেলার রাঙ্গাবালী ও গলাচিপা উপজেলা থেকে বেশ কয়েক কার্টুন ইলিশসহ সামুদ্রিক মাছ তাদের বাজারে এসেছে।

‘এদিকে শহরের নতুন বাজার এলাকার মাছ বিক্রেতারা বলছেন, সাগরের ইলিশের থেকে নদীর ইলিশের স্বাদ বেশি। এ কারণে পটুয়াখালীতে নদীর ইলিশের চাহিদা অনেক বেশি, তাই পায়রা নদীর ইলিশের দামটাও বেশি দিতে হয়।ইলিশের পাশাপাশি পটুয়াখালীর বাজারগুলোতে বিভিন্ন সামুদ্রিক মাছের সরবরাহ লক্ষ্য করা গেছে।

আবহাওয়া ভালো থাকলে এবং সাগরে মাছ শিকারে যেতে পারলে বাজারে মাছের সরবরাহ আরো বাড়বে বলে মনে করেন বিক্রেতারা। সরবরাহ বৃদ্ধি পেলে মাছের দাম কমবে বলেও আশা করেন তারা।পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, এখন জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। আশা করা যাচ্ছে সাগরের পাশাপাশি নদী-খালে ইলিশের দেখা মিলবে। তখন দামও কিছুটা কমতে পারে।