ইতিহাসে প্রতিদিন (শুক্রবার) ০৪ অক্টোবর’২০১৯

বিএসএল ডেস্ক শুক্রবার, অক্টোবর ৪, ২০১৯

১৮৩০ খ্রিষ্টাব্দের এই দিনে বেলজিয়াম তাদের স্বাধীনতা ঘোষণা করে। এই দেশটি খ্রিষ্টিয় অষ্টাদশ শতাব্দীর শুরু থেকে অস্ট্রিয়ার নিয়ন্ত্রণে ছিল। এই শতাব্দীরই শেষ দিকে আবার ফ্রান্সের দখলে চলে যায়। তবে নেপোলিয়নের পরাজয়ের পর বেলজিয়াম এবং হল্যান্ড ১৮১৫ সালে একটি জোট গঠন করে। কিন্তু এই জোট বেশিদিন স্থায়ী হয় নি। কারণ ক্যাথলিক বেলজিয়ামের জনগণ প্রোটেস্টান্ট হল্যান্ডিদের বিরুদ্ধে সংগ্রাম শুরু করে এবং নিজেদের দেশকে স্বাধীন বলে ঘোষণা করে। বেলজিয়ামের ওপর হল্যান্ড যে হামলা চালায়, ঐ হামলাও ফ্রান্স এবং বৃটেনের হস্তক্ষেপের ফলে ব্যর্থ হয়ে যায় এবং লিওপুলাদ সাকেস কুবুর্গ বেলজিয়ামের প্রথম বাদশাহ হিসেবে মসনদে আসীন হন। বেলজিয়ামে সাংবিধানিক শাসনতন্ত্র রয়েছে। বেলজিয়াম দেশটির আয়তন ত্রিশ হাজার বর্গ কিলোমিটারের চেয়েও বেশি। প্রতিবেশী দেশগুলোর মধ্যে রয়েছে ফ্রান্স, জার্মানী, হল্যান্ড এবং লুক্সেমবুর্গ।

১৯৫৭ সালের ৪ ঠা অক্টোবরে সাবেক সোভিয়েত ইউনিয়নের বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা মহাশূন্যে প্রথম কৃত্রিম উপগ্রহ সাফল্যের সাথে প্রেরণ করে মহাশূন্যের ওপর মানুষের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার কালপর্বের সূচনা করে। স্ফুটনিক নামের এই উপগ্রহটি ৯২ দিনে ১৪০০ বার পৃথিবীর চারদিক প্রদক্ষিণ করেছে এবং মহাশূন্য থেকে প্রথমবারের মতো পৃথিবীতে রেডিও-সিগন্যাল পাঠিয়েছে। কৃত্রিম এই উপগ্রহটির ওজন ছিল ৮৩ কিলোগ্রাম আর এর ব্যস ছিল ৮৫ সেন্টিমিটার। উপগ্রহটিতে ২ টি রেডিও ট্রান্সমিটার ছিল ।

১৯৬৩ খ্রিষ্টাব্দে অর্থাৎ এখন থেকে ৪৫ বছর আগের এই দিনে ক্যারিবিয়ান সমুদ্রে প্রচ- ঝড় উঠেছিল। ঐ ঝড়ে ক্যারিবিয়ান সমুদ্রের সকল দ্বীপ এবং বন্দরের সরঞ্জামাদি আটলান্টিক মহাসাগরে নিমজ্জিত হয়। ভয়াবহ এই তুফানের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটার। প্রায় ৬ হাজার লোক এই তুফানে মারা গিয়েছিল। মৃত্যুবরণকারীদের অধিকাংশই ছিল হাইতি এবং কিউবার অধিবাসী ।

১৯৬৬ খ্রিষ্টাব্দে অর্থাৎ এখন থেকে ৪১ বছর আগের এই দিনে লেসোথা ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভ করে। সেজন্যে এই দিনটি লেসোথার জাতীয় দিবস হিসেবে স্বীকৃত। স্বাধীনতার আগে এই দেশটির নাম ছিল বাসুতুল্যান্ড। ১৮৮৪ সাল থেকে দেশটি ব্রিটিশ উপনিবেশের অন্তর্ভুক্ত ছিল। ১৯৬৬ সাল পর্যন্ত ব্রিটিশ আধিপত্য অব্যাহত ছিল দেশটির ওপর। অবশেষে ১৯৬৬ সালের ঠিক আজকের দিনে লেসোথা পরিপূর্ণ স্বাধীনতা লাভ করে। লেসোথার আয়তন ৩০ হাজার ৩৫৫ বর্গ কিলোমিটার। আফ্রিকা মহাদেশের অন্তর্ভুক্ত এই দেশটি।

ফার্সি ১৩৫৭ সালের এই দিনে ইরানের ইসলামী বিপ্লবের রূপকার ইমাম খোমেনী ( রহ ) তাঁর নির্বাসিত জীবনযাপনকালে ইরাক থেকে প্যারিসে যান। ইরাকের তৎকালীন স্বৈর সরকার যখন সিদ্ধান্ত নিয়েছিল যে ইরানের শাহের বিরুদ্ধে ইমামের আন্দোলন-সংগ্রামে বাধা দেওয়া হবে,তখনই ইমাম খোমেনী ( রহ ) ইরাক থেকে প্যারিসে যাত্রা করেন। তৎকালীন ইরাক সরকার ইরানের শাহ সরকারের সাথে সম্পর্ক রক্ষা করার চেষ্টা করছিল। সেজন্যেই তারা শাহের বিরুদ্ধে যে-কোনো প্রকার প্রচারণা কিংবা রাজনৈতিক তৎপরতা বন্ধ করার জন্যে ইমাম খোমেনী ( রহ ) এর প্রতি আহ্বান জানিয়েছিল। কিন্তু তাদের এই আহ্বানের জবাবে ইমাম খোমেনী ( রহ ) বলেছিলেন, এটা আমার ধর্মীয় দায়িত্ব, কেননা সবার দৃষ্টি এখন আমার প্রতি নিবদ্ধ,আমি তাই একদিকে বার্তা বা ঘোষণা লিখবো এবং সময়-সুযোগমতো মিম্বারে দাঁড়িয়ে কথা বলবো। সেইসব কথা রেকর্ড করবো এবং তা ইরানের জনগণের কাছে পাঠাবো। এটা হলো আমার ধর্মীয় দায়িত্ব,আর তোমার যদি কোনো দায়িত্ব থেকে থাকে তাহলে তুমি তোমার সেই দায়িত্ব পালন করো। শেষ পর্যন্ত ইরাকের বাথ সরকারের প্রবল চাপ এবং ইরাকে ইমামের প্রবেশে কুয়েতের অসন্তোষ প্রভৃতি কারণে ইমাম ঠিক আজকের দিনে প্যারিসের উদ্দেশ্যে পাড়ি জমান।

৩৫১ হিজরীর এই দিনে হিজরী চতুর্থ শতকের বিশিষ্ট সাহিত্যিক ও আলেম মুহাম্মাদ বিন হাসান দারে কুতনি মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন তাঁর সমকালীন শ্রেষ্ঠ মুফাসসির এবং ক্বারীদের একজন। জ্ঞান-বিজ্ঞান বিষয়ক লেখালেখিতেই তিনি তাঁর জীবনের বেশিরভাগ সময় ব্যয় করেছেন। আল মোজামুল আকবার এবং আল-মানাসেক ওয়ালমোওজা ফি মাআনিল কোরআন তাঁর উল্লেখযোগ্য দুটি গ্রন্থ ।

১২৬০ হিজরীর এই দিনে ভারতের বিখ্যাত আলেম সাইয়্যেদ মোহাম্মাদ দিলদারী জন্মগ্রহণ করেন। তিনি তাঁর শিক্ষাজীবনের প্রাথমিক পর্ব বাবার কাছে শুরু করেন এবং পরবর্তীকালে সে সময়কার অন্যান্য আলেমের কাছে পড়েন। ধর্মীয় বিভিন্ন বিষয়ে পড়ালেখা শেষ করার বহু বছর পর মূল্যবান সব লেখালেখিতে হাত দেন। ইসলামী ফিকাহ শাস্ত্র বিষয়ক তাঁর একটি মূল্যবান ও উল্লেখযোগ্য গ্রন্থ হলো ইমাদুল ইজতিহাদ।

ইংরেজি ভাষায় প্রথম বাইবেল ছাপা সম্পন্ন (১৫৩৫)
লর্ড ময়রার বাংলার গভর্নর জেনারেল নিযুক্ত (১৮১৩)
বেলজিয়ামের স্বাধীনতা ঘোষণা (১৮৩০)
সর্বসাধারণের ব্যবহারের স্বার্থে লন্ডনে পাতাল রেল চালু (১৯১১)
স্পুটনিক-১ উৎক্ষেপণের মাধ্যমে মহাশূন্য অভিযানের সূচনা (১৯৫৭)
আটলান্টিক পারাপারে নিয়মিত বিমান চলাচল শুরু (১৯৫৮)
জাম্বিয়ার পূর্ণ স্বাধীনতা লাভ (১৯৬৩)
ব্রাজিলে কারাগারে রক্তক্ষয়ী দাঙ্গা। ১১১ বন্দী নিহত (১৯৯২)
নেপালের রাজা জ্ঞানেন্দ্রের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবাকে বরখাস্ত করে নির্বাহী ক্ষমতা গ্রহণ (২০০২)